আন্তর্জাতিক

হুথি বিদ্রোহীদের গুলিতে সৌদি ড্রোন ভূপাতিত

সৌদি আরবের একটি ড্রোনে গুলি চালিয়ে ভূপাতিত করেছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। ইয়েমেনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় হাজ্জাহ প্রদেশে ওই ড্রোনটি ভূপাতিত করা হয়।

Advertisement

আরবি ভাষার আল-মাসিরা টেলিভিশন চ্যানেল ইয়েমেনের বিমান বাহিনীর বরাত দিয়ে বলছে, শনিবার সকালের দিকে হাজ্জাহ প্রদেশের হির্জ এলাকার আকাশে উড্ডয়নের সময় ড্রোনটিকে ভূপাতিত করা হয়।

গত ২৭ অক্টোবর ইয়েমেনের বিমান প্রতিরক্ষা বিভাগ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে সৌদি আরবের একটি ইউরোফাইটার জেট ভূপাতিত করে। এর এক মাস আগে ইয়েমেনের যোদ্ধারা সৌদি আরবের এমকিউ-৯ রিপার ড্রোন ভূপাতিত করেছিল।

গত জুনে ইয়েমেনের বিমান প্রতিরক্ষা বাহিনী সৌদি আরবের একটি এফ-১৫ জঙ্গিবিমান রাজধানী সানার আকাশ থেকে ভূপাতিত করেছিল। ২০১৫ সালের ২৬ মার্চ থেকে সৌদি আরব ইয়েমেনের ওপর সামরিক আগ্রাসন চালিয়ে আসছে।

Advertisement

হুথি বিদ্রোহীদের আন্দোলনের মুখে পালিয়ে থাকা ইয়েমেনের নির্বাসিত প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর আল হাদিকে ফের ক্ষমতায় বসানোর লক্ষ্যে ২০১৫ সালে ২৫ মার্চ থেকে হুথি বিদ্রোহীদের ওপর হামলা চালিয়ে আসছে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট। ব্যাপক প্রাণঘাতী সৌদি হামলায় এখন পর্যন্ত অন্তত ১৩ হাজার ৬০০ ইয়েমেনি নিহত হয়েছে। নিহতদের মধ্যে হাজার হাজার নারী ও শিশু রয়েছে।

এসআইএস/জেআইএম