দেশজুড়ে

ফলাফলে পিছিয়েছে রাজশাহী বোর্ড

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় এবার রাজশাহী শিক্ষাবোর্ডে পাসের হার ৯৫ দশমিক ৪৫ শতাংশ। গত বছর পাসের হার ছিল ৯৭ দশমিক ৬৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৩৭ হাজার ৬৩৩ জন। গত বছরের চেয়ে ফলাফলে পিছিয়েছে রাজশাহী বোর্ড।

Advertisement

শনিবার দুপুরে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর তরুণ কুমার সরকার সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, রাজশাহী শিক্ষা বোর্ডে এবার পরীক্ষার্থী ছিল ২ লাখ ৪২ হাজার ৪৫১ জন। এর মধ্যে অংশ নেয় ২ লাখ ৩৭ হাজার ১০০ জন। পাস করেছে ২ লাখ ২৬ হাজার ৫৩০জন। ৯৪ দশমিক ৮৪ শতাংশ হারে ছেলে এবং ৯৫ দশমিক ২১ শতাংশ হারে মেয়ে উত্তীর্ণ হয়েছে এবার।

এ বছর জিপিএ ৫ পেয়েছে ৩৭ হাজার ৬৩৩ জন। এর মধ্যে ২১ হাজার ২৩ জন মেয়ে এবং ১৬ হাজার ৬১০ জন ছেলে। গত বছর ২১ হাজার ৮৭৬ জন মেয়ে এবং ১৮ হাজার ৫৯৫ জন ছেলেসহ মোট ৪০ হাজার ৪৭১ জন জিপিএ-৫ পায়। গত বছর উপস্থিত মোট পরীক্ষার্থী ছিল ২ লাখ ২৬ হাজার ৬৯২ জন। এর মধ্যে ৯৭ দশমিক ৯৩ শতাংশ মেয়ে এবং ৯৭ দশমকি ৪৩ শতাংশ ছেলে পাস করে।

এ বছর অসদুপায় অবলম্বনের দায়ে বোর্ডে ২০ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়। গত বছর এ সংখ্যা ছিল ১৭ জন। গত বছর একজন পরীক্ষার্থী পাস করেনি এমন বিদ্যালয় ছিল মাত্র একটি। এ বছর তা বেড়ে দাঁড়িয়েছে ৫টিতে। কমেছে শতভাগ পাসকৃত বিদ্যালয় সংখ্যাও। এ বছর এমন বিদ্যালয় ছিল এক হাজার ৫১৭টি। এবার কমে দাঁড়িয়েছে এক হাজার ৩৫টিতে। এ বছর ২ হাজার ৯৭৩টি বিদ্যালয়ের পরীক্ষার্থীরা একযোগে ২৪৩টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেয়।

Advertisement

গত বছরের চেয়ে ফলাফলে বোর্ডের পিছিয়ে পড়া স্বাভাবিক বলছেন পরীক্ষা নিয়ন্ত্রক। তিনি বলেন, ব্যবধান যেটুকু তা সামান্যই। এমনটি হতেই পারে। তবে সার্বিকভাবে বোর্ডের ফলাফল সস্তোষজনক। এবারও শিক্ষক ও শিক্ষার্থীদের অধিক প্রস্তুতির কারণে প্রত্যাশিত ফল এসেছে।

বরাবরই ভালো করার জন্য প্রতিটি বিদ্যালয়কে বোর্ডের পক্ষ থেকে নিয়মিত চাপ দেয়া হচ্ছে জানিয়ে পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে মতবিনিময় সভা করছেন নিয়মিত। শিক্ষার্থীদেরও উৎসাহিত করা হচ্ছে ভালো ফলাফলে। আগামীতে আরও ভালো ফলের আশাবাদ ব্যক্ত করেন পরীক্ষা নিয়ন্ত্রক।

সাংবাদিক সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বোর্ডের সচিব আনারুল হক প্রামাণিক, উপ-পরিচালক (হিসাব ও নিরীক্ষা) আকবর হোসেন, সিনিয়র সিস্টেম এনালিস্ট প্রকৌশলী মোহাম্মদ শফিকুল ইসলাম, উপ পরীক্ষা নিযন্ত্রক (জেএসসি) সেলিমা খাতুন প্রমুখ।

ফেরদৌস সিদ্দিকী/এমএএস/জেআইএম

Advertisement