শিক্ষা

জেএসসি-জেডিসিতে মেয়েরা এগিয়ে

অষ্টম শ্রেণির সমাপনী জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফলে ছেলেদের থেকে মেয়েরা এগিয়ে রয়েছে। এবার পাশের মোট পাশের হার ৮৩ দশমিক ৬৫ শতাংশ। গত বছর ছিল ৯৩ দশমিক ০৬ শতাংশ। এ বছর পাশের হার কমেছে ৯ দশমিক ৪১ শতাংশ।

Advertisement

শনিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জেএসসি-জেডিসির পরীক্ষার ফলের সার্বিক দিক বিস্তারিত তুলে ধরেন।

এবার জেএসসিতে পাসের হার ৮৩ দশমিক ১০ শতাংশ ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত জেডিসিতে ৮৬ দশমিক ৮০ শতাংশ। এবার দুটি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৯১ হাজার ৬২৮ পরীক্ষার্থী। তার মধ্যে জেএসসিতে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৪ হাজার ৩৯৭ জন এবং জেডিসিতে ৭ হাজার ২৩১ জন। গত বছর এ সংখ্যা ছিল ২ লাখ ৪৭ হাজার ৫৮৮ জন। এবার জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে ৫৫ হাজার ৯৬০ জন।

তবে এবার জেএসসি-জেডিসিতে পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতে এগিয়ে রয়েছে মেয়েরা। এবার মোট জিপিএ-৫ প্রাপ্ত ১ লাখ ৯১ হাজার ৬২৮ জনের মধ্যে ১ লাখ ১০ হাজার ৭৩০ মেয়ে। আর ছেলেদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৮০ হাজার ৮৯৮ জন। ছেলেদের চাইতে মেয়েরা ২৯ হাজার ৮৩৮ জন বেশি জিপিএ-৫ পেয়েছে। অন্যদিকে, পাশের হারেও সামান্য এগিয়ে রয়েছে মেয়েরা। তাদের পাশের হার ৮৩ দশমিক ৭৩ শতাংশ। বিপরীত দিকে ছেলেদের পাশের হার ৮৩ দশমিক ৫৬ শতাংশ।

Advertisement

শিক্ষামন্ত্রী বলেন, আগে সবাইকে শিক্ষার আওতায় আনাটাই বড় চ্যালেঞ্চ ছিল। এখন শিক্ষার গুণগত মান বাড়াতে কাজ করা হচ্ছে। এ কারণে ফলের হার কম বা বেশি হচ্ছে।

এমএইচএম/এমবিআর/আইআই