বিনোদন

আদম পাচার নিয়ে স্বীকারোক্তি দিয়েছেন অনন্য মামুন

মালয়েশিয়ায় ‘বাংলাদেশ নাইট’ নামের অনুষ্ঠান আয়োজনের আড়ালে আদম পাচার করেছেন চিত্রনির্মাতা অনন্য মামুন। আদমসহ মালয়েশিয়াতে গ্রেফতার হয়েছেন তিনি ও তার সহযোগী শ্যাম। বর্তমানে দেশটির কারাগারে তাকে রিমাণ্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

Advertisement

সেই জিজ্ঞাসাবাদে আদম পাচারের কথা স্বীকার করেছেন অনন্য মামুন। সেইসঙ্গে তিনি জানিয়েছেন বেশ কিছু চাঞ্চল্যকর তথ্যও। বিদেশি কিছু গণমাধ্যমে মালয়েশিয়ান পুলিশ বিষয়টি নিশ্চিত করেছেন বলে বাংলাদেশি বেশ কিছু গণমাধ্যমে খবর প্রকাশ হয়েছে। মালয়েশিয়ার ডাংওয়াংগি পুলিশ বিভাগের প্রধান কর্তা শাহারুদ্দিন আবদুল্লাহর বরাত দিয়ে সেইসব খবরে বলা হয়েছে, প্রায় আড়াই লাখ টাকার বিনিময়ে আদম পাচারের অভিযোগের সত্যতা স্বীকার করেছেন অনন্য মামুন।

তিনি আরও জানিয়েছেন, অনন্য মামুনসহ আরও কয়েকজনকে গ্রেফতার হলেও এর পেছেনে আরও অনেকেই রয়েছেন। ধারণা করা হচ্ছে ঢাকার লাইভ টেকনোলজি নামের একটি প্রতিষ্ঠান এই আদমপাচারের সঙ্গে জড়িত থাকতে পারে। এই প্রতিষ্ঠানের কর্ণধার অতুল-আরাফাত। মামুন লাইভ টেকনোলজির সহযোগী হিসেবে কাজ করেছেন।

তবে এ বিষয়ে জানতে যোগাযোগ করা হলে লাইভ টেকনোলজির কর্ণধার আরাফাত বলেন, ‘এইসব কথার কোনো ভিত্তি নেই। বাজারে আমাদের একটা সুনাম রয়েছে। আমরা অনেক সংগ্রাম করে এই জায়গাটিতে এসে দাঁড়িয়েছি। আমাদের সাফল্য অনেকেরই হিংসার কারণ। তাই হয়তো সুযোগ পেয়ে তারা কোনো প্রমাণ ছাড়াই আমাদের নাম আদম পাচারের সঙ্গে জড়াচ্ছে।’

Advertisement

তিনি বলেন, ‘বেশ কিছু গণমাধ্যমে বলা হচ্ছে বিদেশি গণমাধ্যমে মালয়েশিয়ান পুলিশ মামুনের স্বীকারোক্তিতে দেয়া বক্তব্য প্রকাশ করেছে। কিন্তু সেই বিদেশি পত্রিকাটি কোনটি আমরা খুঁজে পাইনি। মনে হচ্ছে বাংলাদেশে বসেই কেউ আমাদের সুনাম নষ্ট করার ষড়যন্ত্র করছেন। আমরা সতেচন রয়েছি। আইনিভাবেই সবকিছুর জবাব দেয়া হবে।’

বিদেশি গণমাধ্যমকে মালয়েশিয়ান পুলিশ আরও জানিয়েছে, মালয়েশিয়ার অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক একটি বিশেষ এবং কঠোর আইনে বন্দি করা হয়েছে বাংলাদেশের চলচ্চিত্র পরিচালক অনন্য মামুনসহ ১৯ জনকে। মূলত জঙ্গি এবং রাষ্ট্রীয় শত্রুদের আটক করা হয় এই আইনে। বিশেষ এই আইনে একজন অভিযুক্তকে ২৮ দিন পর্যন্ত বিনাবিচারে আটক রাখার বিধান রয়েছে। তদন্তে দোষী প্রমাণিত হলে সর্বোচ্চ ১৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

এদিকে বিদেশের মাটিতে অনন্য মামুনের আটক হওয়ায় বিব্রতকর পরিস্থিতি তৈরি হয়েছে চলচ্চিত্র তথা শোবিজ পাড়ায়। এরইমধ্যে মামুনের সদস্য পদ স্থগিত করেছে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি।

এলএ

Advertisement