বিনোদন

শেষ হচ্ছে বেঙ্গল উৎসব, আজ শ্রোতা মাতাবে চৌরাসিয়ার বাঁশি

রাজধানীর ধানমন্ডির আবাহনী মাঠে গেল মঙ্গলবার, ২৬ ডিসেম্বর থেকে শুরু হয়েছিলো পাঁচ দিনব্যাপী বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব। ধ্রুপদি গানের মায়াবী মূর্ছনা ছড়িয়ে আজ শনিবার দিবাগত রাত ৫টা পর্যন্ত চলবে উৎসব। মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টায় ড. এল সুব্রহ্মণ্যন এবং আসতানা সিম্ফনি ফিলহারমোনিকের অর্কেস্ট্রা পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় উদ্বোধনী অনুষ্ঠান। আর আজ বিখ্যাত বংশীবাদক হরিপ্রসাদ চৌরাসিয়ার মায়াবী সুরে সাঙ্গ হবে ধ্রুপদী গানে বিশ্বের সর্ববৃহৎ এই মেলা।

Advertisement

এবারে ছিলো বেঙ্গল উৎসবের ষষ্ঠ আসর। বেঙ্গল ফাউন্ডেশনের আয়োজনে প্রতিবার রাজধানীর আর্মি স্টেডিয়ামে এই উৎসব হলেও এবার অনুমতি মেলেনি। তাই এবার উৎসব হয়েছে ধানমন্ডির আবাহনী মাঠে। এবারের উৎসবটি উৎসর্গ করা হয়েছিলো গবেষক, চিন্তাবিদ ও শিক্ষাবিদ ড. আনিসুজ্জামানকে।

উৎসবের শেষদিন ওড়িশি নৃত্য দিয়ে শ্রোতাদের স্বাগত জানাবেন বিদুষী সুজাতা মহাপাত্র। এরপর মোহন বীণা নিয়ে মঞ্চে আসবেন পণ্ডিত বিশ্বমোহন ভট্ট। এরপর খেয়ালে মূর্ছনা ছড়াবার কথা রয়েছে ব্রজেশ্বর মুখার্জির।

ধারাবাহিকতায় সেতার নিয়ে আসবেন পণ্ডিত কুশল দাস ও কল্যাণজিত দাস। আবারও সেতারের তালে শ্রোতাদের মাতিয়ে তুলবেন পণ্ডিত কৈবল্যকুমার গুরাভ। শেষরাতে মঞ্চে আসবেন উৎসবে প্রধান আকর্ষণ হরিপ্রসাদ চৌরাসিয়া। বাঁশির অপূর্ব পরিবেশনা দিয়ে আর আগের বছরগুলোতে মাতিয়ে দিয়ে গিয়েছিলেন সুর পিপাসুদের অন্তর। তার বাঁশরীর মায়াবী সুর অন্তরে নিয়ে এবারও ঘরে ফিরবেন শ্রোতারা, আবার নতুন কোনো উৎসবে মিলন হবার প্রত্যাশায়।

Advertisement

প্রসঙ্গত, ‘সংগীত জাগায় প্রাণ’ এই স্লোগানে মঙ্গলবার ধানমন্ডির আবাহনী মাঠে প্রধান অতিথি হিসেবে আসরের প্রথম রাতের আনুষ্ঠানিক উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি হিসেবে ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, আবাহনী লিমিটেডের চেয়ারম্যান সালমান এফ রহমান, স্কয়ার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী এবং আয়োজক প্রতিষ্ঠান বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের লিটু।

সংগীত উপভোগের পাশাপাশি খাবার ও পানীয়ের জন্য উৎসব প্রাঙ্গণে রয়েছে ফুড কোর্ট। পাশাপাশি উৎসব প্রাঙ্গণে রয়েছে বাংলাদেশের সংগীত সাধক ও তাদের জীবনী নিয়ে একটি সচিত্র প্রদর্শনী এবং বেঙ্গল ইনস্টিটিউট অব আর্কিটেকচার, ল্যান্ডস্কেপস অ্যান্ড সেটলমেন্টসের ‘সাধারণের জায়গা’ শীর্ষক প্রদর্শনী।

বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব ২০১৭-এর নিবেদক স্কয়ার গ্রুপ। আয়োজন সর্মথন করেছে ব্র্যাক ব্যাংক লিমিটেড, মেডিক্যাল পার্টনার স্কয়ার হাসপাতাল, অনুষ্ঠানে সম্প্রচার সহযোগী চ্যানেল আই, মিডিয়া পার্টনার আইস বিজনেস টাইমস, আতিথেয়তা সহযোগী প্যান প্যাসিফিক সোনারগাঁও। আয়োজন সহযোগী ইনডেক্স গ্রুপ, বেঙ্গল ডিজিটাল, বেঙ্গল বই ও বেঙ্গল পরম্পরা সংগীতালয়। ইভেন্ট ব্যবস্থাপনায় ব্লুজ কমিউনিকেশনস। উৎসবের সার্বিক সহযোগিতায় আছে পারফেক্ট হারমনি, সিঙ্গাপুর।

এলএ

Advertisement