দেশজুড়ে

মাইনরিটি বলে কিছু নেই সবার ভোটের মূল্য এক : কাদের

আওয়ামী লীগ দেশের সব নাগরিকের অধিকার রক্ষায় কাজ করছে উল্লেখ করে দলটির সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দেশে মাইনরিটি বলে কিছু নেই। নাগরিক হিসেবে সবার ভোটের মূল্য এক। সে হিসেবে দেশের সকল নাগরিকের অধিকারও সমান। সবার জন্য সমান্তরাল অধিকার নিশ্চিত করতেই কাজ করছে আওয়ামী লীগ সরকার। ২০১২ সালে দৃর্বৃত্ত দ্বারা আক্রান্ত বৌদ্ধ বিহার দ্রুত মেরামতই তার প্রকৃষ্ট উদহারণ।

Advertisement

শুক্রবার বিকেলে কক্সবাজারের উখিয়ার পাতাবাড়ি আনন্দভবন বৌদ্ধ বিহারের প্রধান ভদন্ত প্রয়াত রেবতপ্রিয় মহাথেরের জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

সেতুমন্ত্রী আরও বলেন, বিশ্বের ইতিহাসে যে কয়েকজন দার্শনিক পুরুষ নানা সম্প্রদায়কে সঠিক পথের দিশা দেখিয়েছেন তাদের মাঝে গৌতম বৌদ্ধ অন্যতম। তাঁর দেখানো পথ ‘অহিংসা পরম ধর্ম’ সবার জন্যই মঙ্গলময়। আর প্রয়াত রেবতপ্রিয় মহাথের শ্রামণ্য ও ভিক্ষু সমগ্র জীবনে মহামানব গৌতম বুদ্ধের অহিংসার বাণী চারিদিকে ছড়িয়ে দিয়েছেন। আজ তাঁর প্রিয়শিষ্য জ্ঞানলংকার ভারতবর্ষে বিশ্বনন্দিত প্রতিষ্ঠান করে এবং অসংখ্য শিষ্য-প্রশিষ্য এ ধারাবাহিকতা অব্যাহত রেখেছেন। যে পথের যাত্রি হয়ে কাঁধে কাঁধ মিলিয়ে চললে সমাজে শান্তি অবশ্যাম্ভাবী।

ওবায়দুল কাদের বলেন, বর্তমান পৃথিবীতে সম্রাট অশোকের মতো একজন শাসকের বড়ই প্রয়োজন। তাঁর সেঙ্গে সাক্ষাতে প্রজাদের জন্য সুনির্দিষ্ট কোনো সময় ছিল না। তাঁর সেবার দরজা দিবারাত্রি ২৪ ঘণ্টাই প্রজাদের জন্য খোলা রেখেছিলেন। সম্রাট অশোকের ছায়ায় হেটে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাও দেশের সকল নাগরিকের সেবায় সর্বক্ষণ মেধা ও মনন দিয়ে যাচ্ছেন।

Advertisement

সেতুমন্ত্রী আরও বলেন, মিয়ানমারের নিজ দেশে জোরপূর্বক বাস্তুচ্যুত হয়ে আসা দশ লক্ষাধিক রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে মানবতাবাদী নেতা শেখ হাসিনা। যা বিশ্বময় আজ প্রশংসিত। সেখানেই তিনি থেমে থাকেননি। নাগরিক অধিকার নিয়ে বাস্তুচ্যুত রোহিঙ্গারা যেন নিজ দেশে ফিরতে পারে সে চেষ্টাও অব্যাহত রেখেছেন তিনি। প্রত্যাবসন শেষ না হওয়া পর্যন্ত আশ্রিত রোহিঙ্গাদের সব ধরণের সহযোগিতাও অব্যাহত রেখেছে সরকার। একটি গর্বিত দেশের নাগরিক হিসেবে মাথা উঁচু করে সামনে চলতে আওয়ামী লীগকে আবারও ক্ষমতায় আনতে হবে।

উখিয়া ভিক্ষু সমিতির সভাপতি শ্রীমৎ এস. ধর্মপাল মহাথেরের সভাপতিত্বে জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় আরও বক্তব্য দেন সাবেক মন্ত্রী দিলীপ বড়ুয়া, কেন্দ্রীয় আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, আবদুর রহমান বদি এমপি প্রমুখ।

সায়ীদ আলমগীর/আরএআর/এমএস

Advertisement