দেশজুড়ে

বগুড়ায় ইজতেমায় লাখো মুসল্লির ঢল

বগুড়ায় লাখো মুসল্লির অংশগ্রহণে সবচেয়ে বড় জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে। জেলা সদরের ঝোপগাড়িতে বৃহস্পতিবার থেকে শুরু হওয়া তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমা প্রাঙ্গণে প্রায় তিন লক্ষাধিক মুসল্লি একসঙ্গে শুক্রবার জুমার নামাজ আদায় করেছেন।

Advertisement

বগুড়ায় স্মরণকালের সর্ববৃহৎ এই জুমার নামাজে অংশ নেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। ইজতেমা প্রাঙ্গণ ছাড়াও বগুড়া-ঢাকা মহাসড়কের প্রায় তিন কিলোমিটার এলাকা জুড়ে ধর্মপ্রাণ মুসল্লিদের উপস্থিতিতে রাস্তা এবং আশপাশের বিভিন্ন স্থাপনা, প্রতিষ্ঠান চত্বর কানায় কানায় পূর্ণ ছিল।

বৃহস্পতিবার থেকে বগুড়া শহরের চারমাথার অদূরে ঝোপগাড়িতে ঢাকা-বগুড়া মহাসড়কের পাশে তিন দিনব্যাপী এই আঞ্চলিক বিশ্ব ইজতেমা শুরু হয়েছে। প্রায় ৯ একর জমির ওপর ইজতেমার মাঠ আগে থেকেই পরিপূর্ণ থাকায় শুক্রবার জুমার নামাজ আদায় করতে আসা মুসল্লিরা মাঠের আশপাশের এলাকাসহ মহাসড়কের ওপর অবস্থান নেন। দুপুর ১২টার মধ্যেই পুরো এলাকা কানায় কানায় পূর্ণ হয়ে যায়। জেলা শহরসহ বিভিন্ন উপজেলা থেকে মানুষ ইজতেমা মাঠে এসেছিলেন জুমার নামাজ আদায়ের জন্য। ইজতেমা মাঠমুখি জনস্রোত ছিল সকাল থেকেই। জুমার আজকের জামাতে ঈমামতিত্ব করেন তাবলীগ জামাতের কেন্দ্রীয় শূরা সদস্য মাওলানা রবিউল হক।

তাবলীগ জামাতের সদস্য শাহীন হোসেন জানান, শনিবার সকাল সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে আখেরি মোনাজাতে আঞ্চলিক এই বিশ্ব ইজতেমা সম্পন্ন হবে। শনিবার ফজরের নামাজ পর বয়ান করবেন মাওলানা ইউসুফ আলী। এরপর আখেরি মোনাজাতের আগে হেদায়েতের বয়ান করবেন মাওলানা আব্দুল মতিন। সবশেষে আখেরি মোনাজাত করবেন মাওলানা রবিউল হক ।

Advertisement

এদিকে ইজতেমা উপলক্ষে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের সতর্ক প্রহরায় দেখা গেছে। নিরাপত্তার চাদরে ঢাকা রয়েছে ইজতেমা মাঠসহ আশপাশের এলাকা। ইজতেমা এলাকায় নিরাপত্তার জন্য বসানো হয়েছে সিসি ক্যামেরা।

বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার আরিফুর রহমান মন্ডল জানান, পর্যাপ্ত পরিমাণ পুলিশ সদস্য মোতায়েন রয়েছে ইজতেমা এলাকায়। শুক্রবার চারমাথা থেকে মাটিডালি পর্যন্ত রাস্তার ওপর মুসল্লিরা জুমার নামাজ আদায় করেছেন।

আরএআর/এমএস

Advertisement