লাইফস্টাইল

এই সময়ের যত্ন

বছরের অন্যান্য সময়ের তুলনায় শীতের সময়টাতে নিজের যত্ন একটু বেশিই নিতে হয়। কারণ এই সময়ে শুষ্ক আবহাওয়ার কারণে ত্বকে নানা সমস্যা দেখা দেয়। আয়নায় নিজের জীর্ণ রূপ দেখতে নিশ্চয়ই ভালো লাগবে না! এই সময়ে নিজেকে সতেজ ও সুন্দর দেখতে চাইলে যত্ন নিন সঠিক উপায়ে। খেয়াল রাখুন নিজের প্রতি। তবে তার জন্য হুটহাট পার্লারে ছুটতে হবে না। যত্ন নিতে পারবেন ঘরে বসেই।

Advertisement

আরও পড়ুন: চুলের আগা ফাটা রোধ করবেন যেভাবে

ফেসপ্যাক মুখের ত্বককে মোলায়েম রাখার জন্য সপ্তাহে দু-তিনবার ফেসপ্যাক ব্যবহার করতেই হবে। শীতে কোল্ড ক্রিম ব্যবহার করলে ত্বক তেলতেলে হয়ে যায়। ফলে ত্বকে ধুলোময়লা আটকে যায়। ফেসপ্যাক আর্দ্রতা জোগানোর পাশাপাশি ত্বককে পরিষ্কারও রাখে।

ওটস আমন্ড ফেসপ্যাকপাঁচ-ছয়টি আমন্ড এবং দুই টেবিলচামচ ওট ভিজিয়ে থেঁতো করে নিন। তাতে টক দই এবং মধু মেশান। মিশ্রণটি ১৫ মিনিট মুখে লাগিয়ে রেখে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন।

Advertisement

মিল্ক ফেসপ্যাকএক চা-চামচ আমন্ড বাটারের সঙ্গে প্রয়োজনমতো অ্যালোভেরা জেল, দুধ, দুই ফোঁটা এসেনশিয়াল অয়েল এবং মধু মিশিয়ে মুখে লাগিয়ে নিন। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

কোকো ফেসপ্যাকআধ টেবিলচামচ কোকো পাউডার এবং এক চা-চামচ বেসন মেশান। তাতে সামান্য মধু এবং নারকেলের দুধ মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন।

বডি অয়েলশীতকালে মুখের ত্বকের সঙ্গে দেহের ত্বকও শুষ্ক হয়ে যায়। তাই প্রয়োজন অতিরিক্ত যত্নের। প্রতিদিন গোসলের আগে ব্যবহার করতে পারেন নন-স্টিকি বডি অয়েল। ত্বককে আর্দ্র করার পাশাপাশি র‌্যাশের সমস্যাও দূর করবে।

ল্যাভেন্ডার বডি অয়েলদুই কাপ আমন্ড অয়েল এবং আধ কাপ জোজোবা অয়েলের মধ্যে অল্প ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল, ভ্যানিলা এসেনশিয়াল অয়েল এবং ল্যাভেন্ডারের পাপড়ি মিশিয়ে বানিয়ে নিন এই তেল। প্রতিদিন গোসলের আগে ব্যবহার করতে পারেন।

Advertisement

মিন্ট বডি অয়েলদুই কাপ অলিভ অয়েলের মধ্যে দুটি ভিটামিন ই ক্যাপসুল এবং বেশ কয়েকটি পুদিনা পাতা মিশিয়ে বানিয়ে নিন। আর্দ্রতার সঙ্গে ত্বকের পুষ্টিও যোগায় এই অয়েল।

আরও পড়ুন: শীতে পায়ের যত্ন

সিনামন বডি অয়েলএক কাপ আমন্ড অয়েলের সঙ্গে আধ কাপ অলিভ অয়েল মেশান। তাতে অল্প পরিমাণে সিনামন এসেনশিয়াল অয়েল, ভ্যানিলা এসেনশিয়াল অয়েল, রসুন তেল এবং চার-পাঁচটা দারচিনি মিশিয়ে তেল বানিয়ে বোতলে ঢেলে রাখুন। সপ্তাহে দু’বার এই তেল দিয়ে বডি ম্যাসাজ করতে পারেন।

এইচএন/জেআইএম