আন্তর্জাতিক

জেরুজালেমে ‘ট্রাম্প স্টেশন’ তৈরি করবে ইসরায়েল

জেরুজালেমের পুরনো শহরের নিচে একটি রেলওয়ে টানেল তৈরি করবে ইসরায়েল এবং তার অংশ হিসাবে পশ্চিম দেয়ালের কাছে একটি স্টেশন তৈরি করা হবে, যার নাম দেয়া হবে ‘ট্রাম্প স্টেশন’। ইসরায়েলের পরিবহন মন্ত্রী ইয়াসরেয়েল কাটজ জানিয়েছেন, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসাবে স্বীকৃতি দেয়ায় মার্কিন প্রেসিডেন্টকে ধন্যবাদ জানাতেই এ পরিকল্পনা নেয়া হয়েছে।

Advertisement

জেরুজালেমে পশ্চিমে ইহুদিদের জন্য পবিত্র স্থান। যেখানে তারা প্রার্থনা করেন। এ মাসের (ডিসেম্বর) শুরুর দিকে জেরুজালেম নগরী ইসরায়েলের রাজধানী হিসাবে স্বীকৃতি দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, যা নিয়ে সারা বিশ্বে নিন্দার ঝড় ওঠে। জাতিসংঘের সাধারণ পরিষদে এ রকম কোনো স্বীকৃতি অকার্যকর ও বাতিলযোগ্য বলে একটি প্রস্তাবও গ্রহণ করা হয়।

স্টেশন সম্পর্কে ইসরায়েল বলছে, তেল আবিবের সঙ্গে জেরুজালেমের সংযোগ স্থাপনে দ্রুতগতির ট্রেন চলাচলের বর্ধিত অংশ হিসাবেই এ নতুন রেলওয়ে টানেলটি তৈরি করা হবে। এর আগে ইসরায়েলের হারাম আল শরিফ এবং পশ্চিম দেয়ালের নিচে খনন কাজের সময় ফিলিস্তিনিদের মধ্যে ব্যাপক ক্ষোভ তৈরি হয়।

এদিকে টানেল তৈরির এই পরিকল্পনায় ক্ষোভ প্রকাশ করেছে ইউনেস্কো। জেরুসালেমের পুরনো শহরটি বিশ্ব ঐতিহ্যের অংশ হিসাবে স্বীকৃতি দিয়েছে সংস্থাটি।

Advertisement

 

আরএস/আরআইপি