জাতীয়

কোস্টগার্ডের জন্য কেনা হচ্ছে দুটি টাগবোট

উপকূলীয় অঞ্চলে চোরাচালান, ডাকাতি, মাদক ও মানবপাচার প্রতিরোধে বাংলাদেশ কোস্টগার্ডের জন্য দুটি টাগবোট ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে ব্যয় হবে ১৫০ কোটি টাকা।

Advertisement

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে কমিটির সভাপতি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে বোট দুটি সরবরাহের দায়িত্ব পেয়েছে খুলনা শিপইয়ার্ড লিমিটেড।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান অনুমোদিত ক্রয় প্রস্তাবের বিভিন্নদিক তুলে ধরেন।তিনি বলেন, ‘বাংলাদেশ কোস্টগার্ডের জন্য বিভিন্ন প্রকার জলযান নির্মাণ’শীর্ষক প্রকল্পের আওতায় দুটি টাগবোট ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এ বোট ক্রয়ে ব্যয় হবে ১৪১ কোটি ২০ লাখ টাকা।

তিনি বলেন, বৈঠকে ‘বাংলাদেশ রেলওয়ে কালুখালী-ভাটিয়াপাড়া সেকশন পুনর্বাসন এবং কশিয়ানী-গোপালঞ্জ-টুঙ্গীপাড়া নতুন রেলপথ নির্মাণ (প্রথম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় ১৮০ মিটার লম্বা একটি ব্রিজ নির্মাণ কাজের জন্য টার্নকি ভিত্তিতে বিভিন্ন মালামাল ও শ্রমিক সরবরাহের জন্য চুক্তির অতিরিক্ত কাজের ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। দরপত্রে ব্যয় ৭৩ কোটি ৫৯ লাখ টাকা ধরা হলেও পাঁচ কোটি ৬৯ লাখ টাকার কাজ বেড়ে তা দাঁড়িয়েছে ৭৯ কোটি ১৮ লাখ টাকায়।

Advertisement

মোস্তাফিজুর রহমান বলেন, বৈঠকে বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের ই-জিপি সিস্টেম পরিচালনা ও বাস্তবায়নের জন্য ডিজিটাইজিং ইম্লিমেন্টেশন মনিটরিং অ্যান্ড পাবলিক প্রকিউরমেন্ট (ডিআইএমএপিপি) প্রকল্পের আওতায় ‘অপারেশন অ্যান্ড ম্যানেজমেন্ট অব ই-জিপি সিস্টেম ইন বাংলাদেশ’শীর্ষক পরামর্শক সেবা সংক্রান্ত ক্রয় চুক্তির প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ৪৪ কোটি ১৫ লাখ টাকা।

তিনি বলেন, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ‘রূপকল্প-৩’শীর্ষক প্রকল্পে আওতায় ‘কসবা-১’এর কূপ খনন এলাকায় একটি গভীর নলকূপ, পাম্প হাউস ও পাইপ লাইন নেটওয়ার্ক, ক্যারাভান ফাউন্ডেশন, মাস্টার ড্রেন, প্যালাসাইডিং, অভ্যন্তরীণ সড়ক নির্মাণসহ বিভিন্ন নির্মাণ কাজের জন্য সর্বনিম্ন দরদাতাকে কার্যাদেশ প্রদানের ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ৬০ কোটি ৬০ লাখ টাকা।

অতিরিক্ত সচিব বলেন, একই মন্ত্রণালয়ের ‘রূপকল্প-২০২১’বাস্তবায়নের লক্ষ্যে ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন-২০১০’এর আওতায় রূপকল্প-৫ শীর্ষক প্রকল্পের অধীন বেগমগঞ্জ-৩ ওয়ার্কওভার কূপের প্রকিউরমেন্ট অব ড্রিল স্টিম টেস্টিংয়ের (ডিএসটি) সেবা গ্রহণের জন্য সর্বনিম্ন দর দাতাকে কার্যাদেশ দেয়ার ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ৭৫ লাখ ৮২ হাজার টাকা।

এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। এতে পানি সম্পদ মন্ত্রণালয়ের একটি প্রস্তাবে নীতিগত অনুমোদন দেয়া হয় বলে জানান তিনি।

Advertisement

এমইউএইচ/এএইচ/আরআইপি