খেলাধুলা

রাশিয়া বিশ্বকাপের প্রস্তুতিতে ব্যয় ৫৫ হাজার কোটি টাকা!

টাকার অঙ্কটা শুনলেই মাথা ঘুরে যাওয়ার মতো অবস্থা। ৬.৭ বিলিয়ন ডলার (৩৯০ বিলিয়ন রুবল)। অর্থ্যাৎ, ৬৭০ কোটি ডলার ব্যয় হচ্ছে ২০১৮ রাশিয়া ফুটবল বিশ্বকাপ আয়োজনের প্রস্তুতিতে। বাংলাদেশি টাকায় যার পরিমান দাঁড়াচ্ছে ৫৫ হাজার ৪২৩ কোটি। রাশিয়ান চেম্বার অব অ্যাকাউন্ডের প্রধান তাতিয়ানা গোলিকোভা রোশিয়া২৪ টিভি চ্যানেলকে জানিয়েছেন এ তথ্য।

Advertisement

১৪ জুন রাজধানী মস্কোয় লুজনিকি স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক রাশিয়া এবং সৌদি আরব। ১৫ জুলাই মস্কোর সেই লুজনিকিতেই পর্দা নামবে শতাব্দির অন্যতম সেরা বিশ্বকাপ হতে যাওয়া এ আসরের। এর মধ্যে রাশিযার ১১টি শহরের মোট ১২টি স্টেডিয়ামে দাপিয়ে বেড়াবে বিশ্বকাপের ম্যাচগুলো।

১১টি শহরের ১২টি ভেন্যুর সঙ্গে এতবড় একটি যজ্ঞের আয়োজন চাট্টিখানি কথা নয়। বিশ্বকাপ উপলক্ষে রাশিয়া নতুন স্টেডিয়াম নির্মান এবং সংস্কারসহ নিজেদের প্রচুর অবকাঠামোগত উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনা করেছে। যে করণে এত বিশাল পরিমাণে ব্যায়বহুল বিশ্বকাপে পরিণত হচ্ছে ২১তম আসর।

বিশ্বকাপ প্রস্তুতিতে কোনো কোনো খাতে এত বড় ব্যয় হচ্ছে সে সম্পর্কে তাতিয়ানা গোলিকোভা বলেন, ‘ফেডারেল বাজেট বিশ্বকাপ প্রস্তুতিতে মোট ব্যায় করছে ৩৯০ বিলিয়ন রুবল (৬.৭ বিলিয়ন ডলার)। এর মধ্যে খেলাধুলা সম্প্রর্কিত স্থাপনা নির্মাণ এবং সংস্কারে ব্যয় হচ্ছে এই অর্থের ৩৮ ভাগ। বাকি অর্থ ব্যয় হচ্ছে বিশ্বকাপ উপলক্ষে তৈরি করা রাস্তা, সর্বসাধারণের ব্যবহার উপযোগী বিভিন্ন স্থাপনা এবং বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডে।’

Advertisement

রাশিয়া যে ১১টি শহরে বিশ্বকাপের আয়োজন করবে, সেগুলো হচ্ছে মস্কো, সেন্ট পিটার্সবার্গ, সোচি, কাজান, সারানস্ক, ক্যালিনিংগ্রাদ, ভলগোগ্রাদ, রোস্তভ-অন-ডন, নিজনি নভগরদ, ইয়েকাটেরিনবার্গ এবং সামারা। মোট ১২ স্টেডিয়ামের দুটি অবস্থিত রাজধানী মস্কোয়।

আইএইচএস/এমএস