খেলাধুলা

ওয়ার্নারের সেঞ্চুরি, ইংল্যান্ডের লড়াই

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি) বক্সিং ডে টেস্টে টানা চতুর্থ বছর দারুণ এক রেকর্ডের সামনে দাঁড়িয়ে অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ। এর আগে অধিনায়ক হিসেবে বক্সিং ডে টেস্টে তিনটি ম্যাচ খেলেছেন মেলবোর্নে। তিন টেস্টেরই প্রথম ইনিংসে সেঞ্চুরিসহ বড় ইনিংস খেলেছেন তিনি। তিনটি ইনিংস ছিল ১৯২, ১৩৪* এবং ১৬৫*।

Advertisement

এবার চতুর্থ টেস্টে এসেও সেঞ্চুরির পথে রয়েছেন স্মিথ। মেলবোর্ন টেস্টের প্রথম দিন শেষে স্মিথ অপরাজিত রয়েছেন ৬৫ রান করে। বল খেলেছেন ১৩১টি। ইনিংসে ৬টি রয়েছে বাউন্ডারি। তার সঙ্গে ৩১ রান নিয়ে উইকেটে রয়েছেন শন মার্শ। তিনি বল খেলেছেন ৯৩টি। অস্ট্রেলিয়ার সংগ্রহ প্রথম দিন শেষে ৮৯ ওভারে ৩ উইকেট হারিয়ে ২৪৪ রান।

স্টিভেন স্মিথ সেঞ্চুরির পথে, তবে তার আগে সেঞ্চুরি করে আউট হয়েছেন অপেনার ডেভিড ওয়ার্নার। মাঠে উপস্থিত প্রায় ৮৮ হাজার দর্শককে আনন্দে ভাসিয়েছে ওয়ার্নারের দুর্দান্ত উইলোবাজি। সেঞ্চুরি করার পরই যদিও বিদায় নিতে হয়েছে অসি ওপেনারকে। তার আগে খেলেছেন ১৫১ বল। বাউন্ডারি মেরেছেন ১৩টি এবং ছক্কার মার ছিল ১টি। ক্যারিয়ারে ৭০তম টেস্টে এসে ২১তম সেঞ্চুরির দেখা পেলেন ওয়ার্নার।

সিরিজে এমনিতেই ৩-০ ব্যবধানে পিছিয়ে ইংল্যান্ড। বড়দিনের উৎসবটা তাই ইংলিশদের জন্য খুব বেশি বড় হওয়ার সুযোগ ছিল কম। ক্রিসমাসের উৎসব শেষ হতে না হতেই সম্মান বাঁচানোর লড়াইয়ে স্বাগতিক অস্ট্রেলিয়ার মুখোমুখি হতে হয়েছে জো রুটের দলকে। সিরিজ জয় নিশ্চিত হয়ে গেলেও অস্ট্রেলিয়াকে খোঁচা দিতে ছাড়লেন না অসিরা। সাবেক অসি অধিনায়ক রিকি পন্টিং খোঁচা মেরে ইংলিশ অধিনায়ককে বলেছিলেন, ‘বাচ্চা ছেলে।’ তার কড়া জবাব দিয়েছেন জো রুট নিজেই। বলেছেন, ‘আমি বাচ্চা ছেলে নই।’

Advertisement

এমনই যুদ্ধংদেহী অবস্থায় বক্সিং ডেতে পরস্পর মুখোমুখি অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড। সিরিজের চতুর্থ টেস্ট এটি। অস্ট্রেলিয়ার সামনে ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করার মিশন। অন্যদিকে ইংলিশদের সম্মান বাঁচানোর লড়াই। এমনই এক পরিস্থিতিতে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। মেলবোর্নের উইকেট এমনিতেই ব্যাটিং সহায়ক। এমন উইকেটে স্টিভেন স্মিথের ব্যাটিং নেয়ার সিদ্ধান্তকে বেশ ভালোভাবেই স্বাগত জানালেন দুই ওপেনার ক্যামেরন বেনক্রফট এবং ডেভিড ওয়ার্নার।

প্রথম সেশনে তো কোনো উইকেটই পড়তে দিলেন না তারা দু’জন। প্রথম সেশনে অস্ট্রেলিয়ার উঠলো ১০২ রান। শেষ পর্যন্ত দ্বিতীয় সেশনে গিয়ে উইকেটের দেখা পেলো ইংলিশ বোলাররা। ৯৫ বল খেলে ২৬ রানে থাকা ক্যামেরন বেনক্রফটকে তুলে নিয়ে অসিদের ওপেনিং ইনিংসে ভাঙন ধরালেন ক্রিস ওকস। এলবির শিকার হয়েই ফিরে যান বেনক্রফট।

এরপর সারাদিনে আর মাত্র দুটি উইকেটই ফেলতে পেরেছে ইংলিশ বোলাররা। ওয়ান ডাউনে নামা উসমান খাজা নামের প্রতি সুবিচার করতে পারলেন না। ৬৫ বলে মাত্র ১৭ রান করে আউট হন তিনি। এরপর উইকেট পড়েছে ডেভিড ওয়ার্নারের। আউট হওয়ার আগে তো তিনি পৌঁছে যান তিন অংকের ঘরে। ১০৩ রান করা ওয়ার্নারকে উইকেটের পেছনে বেয়ারেস্টর হাতে ক্যাচ দিতে বাধ্য করেন অ্যান্ডারসন। অন্য উইকেটটি নিলেন স্টুয়ার্ট ব্রড।

আইএইচএস/আইআই

Advertisement