বিনোদন

অ্যালেন শুভ্রের হাতে প্রজন্মের দোতারা

গ্রামের নাম শিতলার চর। ভারতীয় বর্ডারের কাছাকাছি একটা গ্রাম। এখানে দোতারা বাজিয়ে গান করে বেড়ায় সোনা শাহ। সোনার বয়স ত্রিরিশ বত্রিশের মত। সে সদ্য বিবাহিত। সোনা শাহ’র আসল পেশা কৃষিকাজ। নিজের জমি নাই। বর্গা জমি চাষ করে। আর অবসর সময়ে আসর করতে যায় বিভিন্ন গ্রামে।

Advertisement

সোনা যে দোতরাটা বাজায় তার একটা ইতিহাস আছে। এই দোতরা বাজাতো তার দাদাজান যদু শাহ। কিন্তু গ্রামের ভিতরে গান বাজনা পছন্দ করতো না কিতাব খুনকার। কিতাব খুনকার গ্রামের সবচেয়ে ধনবান ও প্রভাবশালী গেরস্তু ছিলো। সে সবসময় যদু শাহকে বলতো গানবাজনা করা যাবে না। তোমার ওই দোতারা আমি আগুনে পুড়ায়ে দেবো।

যদু শাহর সে কথায় কান না দিয়ে নিজের ইচ্ছা মত গান করতো বিভিন্ন আসরে। এরই মধ্যে মুক্তিযুদ্ধ চলে আসে। কিতাব খুনকার পাকিস্তানের পক্ষ নেয়। তার এক ছেলে মামুদ খুনকার যোগ দেয় রাজাকার বাহিনীতে। অস্ত্রের মুখে তারা যদু শাহ’র দোতারাটা কেড়ে নিয়ে যায়। যদু শাহ’র ছেলে মধু শাহ মুক্তিযুদ্ধে যোগ দিয়েছিলো। মধুর কাছে যখন খবর যায় যে তার বাবার দোতারা জোর করে নিয়ে গেছে কুতুব খুনকারের ছেলে মামুদ খুনকার। তখন মধু শাহ তার কয়েকজন সহযোগী নিয়ে শিতলার চরে এসে কিতাব খুনকারের বাড়িতে আক্রমণ করে এবং দোতারাটা উদ্ধার করে নিয়ে যায়।

এরপর থেকে কিতাব খুনকারদের সাথে যদু শা’র বিরোধ চলতে থাকে। দেশ স্বাধীন হয়। যদু শাহ মারা যান। দোতারাটা তখন মধু শাহ নিয়ে গান করে বেড়াতো। এরপর মধু শাহ’র মৃত্যুর পর এখন তার ছেলে সোনা শাহ সেই দোতারা বাজিয়ে গান করে বেড়ায়।

Advertisement

যখন সোনা দোতারাটা নিয়ে মামুদ খুনকারের বাড়ির সামনে দিয়ে যায় তখনই মামুদ খুনকারের রক্তের ভিতরে পরাজয়ের যন্ত্রণা জেগে ওঠে। দু’জনের মধ্যে শুরু হয় নতুন করে জয় পরাজয়ের যুদ্ধ। মাসুম রেজার রচনায় নির্মিত হয়েছে এমনি এক টেলিফিল্ম ‘প্রজন্মের দোতারা’।

এখানে সোনা চরিত্রে অভিনয় করেছেন এই প্রজন্মের তুমুল জনপ্রিয় অভিনেতা অ্যালেন শুভ্র। একেবারেই ব্যতিক্রমী একটি চরিত্রে হাজির হচ্ছেন তিনি ভক্তদের সামনে। এই অভিনেতা বলেন, ‘সাধারণত শহুরে জীবনযাপনের গল্পেই বেশি কাজ করা হয়। কিন্তু এই ঘরানার বাইরে গিয়ে হৃদয় ছোঁয়া একটি গল্পের কাজ করলাম ‘প্রজন্মের দোতারায়’। এখানে আমার চরিত্রটিও দর্শকের মননে দোলা দেবে। একজন অভিনেতা হিসেবে এই চরিত্রটি আমার কাছে নিজেকে নিয়ে একটি নিরীক্ষাই বলা যায়।’

চ্যানেল আইয়ের টেলিফিল্মটি পরিচালনা করেছেন সাজ্জাদ সুমন। অ্যালেন শুভ্র ছাড়া আরও অভিনয় করেছেন গাজী রাকায়েত, লুৎফর রহমান জর্জ, এ্যালেন শুভ্র, প্রথমা প্রমুখ। এটি প্রচার হবে আগামীকাল বুধবার বিকেল ৩টা ৫ মিনিটে।

এলএ

Advertisement