দেশজুড়ে

গাজীপুরে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ

গাজীপুরে বানার নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ পাওয়া গেছে। ওইসব বালু বানার নদীর পশ্চিম পাড়ে শ্রীপুর থানার বরমী বাজার এলাকা গোসিংগা বাজার এলাকায় স্তুপ করে রেখে বালু বিক্রি করা হচ্ছে। রোববার গাজীপুর শহরে স্থানীয় একটি পত্রিকা অফিসে এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন বানার নদী বালু মহালের বৈধ ইজারাদার মেসার্স রংধনু ট্রেডার্সের স্বত্তাধিকারী ঠিকাদার এমএইচ নোমান।

Advertisement

তিনি অভিযোগ করে বলেন, ১৪২৪ বঙ্গাব্দে গাজীপুর জেলা প্রশাসকের কাছ থেকে সর্বোচ্চ দর দিয়ে ইজারা মূল্য বাবদ ৫০ লক্ষ টাকা জমা দিয়ে বানার নদী বালু মহাল ইজারা দেন। তার নির্ধারিত সীমানা থেকে অবৈধভাবে এলাকার প্রভাবশালী ও সন্ত্রাসীরা জোরপূর্বক বালু উত্তোলন করে নিলে অভিযোগের প্রেক্ষিতে নির্বাহী ম্যাজিস্ট্রেট ওই এলাকায় ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করেন এবং অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে মামলা দায়ের করেন।

তারপরও ওই এলাকা থেকে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ হয়নি। তিনি অভিযোগ করেন স্থানীয় সন্ত্রাসী বাঘ বাদল বাহিনী ও পাগলা থানা এলাকার হারুন ডাকাত বাহিনী জোরপূর্বক বালু উত্তোলন করে নিয়ে যাচ্ছে। তিনি বৈধ ঠিকাদার হয়েও বালু উত্তোলন করতে পারছেন না।

গত ২১ ডিসেম্বর উল্লেখিত সন্ত্রাসীরা ৫৫ লাখ টাকা মূল্যের একটি ড্রেজার ভাঙচুর করে নদীর পানিতে ডুবিয়ে দেয়। বৈধ ইজারাদার হয়েও বালু উত্তোলনতো দূরের কথা বালু মহালে পর্যন্ত ঢুকতে পারছেন না। এ ঘটনার প্রতিকার চেয়ে তিনি গাজীপুরের জেলা প্রশাসকের বরাবর আবেদন করেছেন।

Advertisement

আমিনুল ইসলাম/এমএএস/আরআইপি