দেশজুড়ে

‘যৈগ্য লোকটাকে হামরা মেয়র বানামো’

‘হামরা গরিব মান্ষি, বিপদে-আপদে হামার কাজত লাগিবে এনং যৈগ্য লোকটাকে হামরা মেয়র বানামো’। পঞ্চগড়ের বোদা পৌরসভা নির্বাচন নিয়ে কথাগুলো বলছিলেন বোদা পৌরসভা এলাকার ৮নং ওয়ার্ডের সাতখামার মহল্লার রিকশাচালক তারা শেখ।

Advertisement

তিনি বলেন, ‘মুই যৈগ্য লোক দেখে হেনে মোর ভোটটা দিম। যার নগত হামরা যাবা পারিমো, যাক কথাবাত্তা কহিবা পারিমো, তাকেই হামার দরকার’।

একই কথা বলেন ৫নং ওয়ার্ডের সরদার পাড়া মহল্লার ভোটার রিকশাচালক আব্দুল করিম। তিনি বলেন, ‘হামরা মার্কা-টারকা আর পাটিপুটি দেখিবা নাহি। ইমহার মধ্যে যায় হামাক উন্নত করিবে, ড্রেন পরিষ্কার করিবে, যায় মান্ষিলাক সাহাইয্য সহযোগিতা করিবে, তাকেই মুই ভোটটা দিম’। বাড়ির সবাকে ওইঠে দিবা কহিম।

দীর্ঘ ১৭ বছর পর আগামী ২৮ ডিসেম্বর পঞ্চগড়ের বোদা পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে। শেষ মুহূর্তের প্রচারণায় জমে উঠেছে নির্বাচনী প্রচারণা। উৎসব মুখর পরিবেশে প্রার্থীরা ছুটছেন এক ভোটার থেকে আরেক ভোটারের বাড়িতে। নানা রকম প্রতিশ্রুতি দিচ্ছেন প্রার্থীরা। ছোটবড় বিপণী বিতান আর ফুটপাত থেকে চায়ের দোকান, সবত্রই চলছে ভোট উৎসব। তবে অধিকাংশ ভোটার দলের চেয়ে ব্যক্তির ইমেজে তাদের ভোটাধিকার প্রয়োগে কথা বলেছেন।

Advertisement

২০০১ সালে বোদা উপজেলা সদরকে পৌরসভা ঘোষণার পর পাশের আটোয়ারী উপজেলার সাতখামার ও কুরুলিয়া মৌজাকে বোদা পৌরসভার আওতাভুক্ত করা হয়। পরে দুইবার নির্বাচনী তফশিল ঘোষণার পরও সীমানা-সংক্রান্ত জটিলতায় স্থগিত হয়ে যায় নির্বাচন। এরপর থেকে প্রশাসক দিয়েই চলছিল এ পৌরসভা। অবশেষে সব জটিলতা নিরসন করে ১৭ বছর পর আবারও নির্বাচনী তফশিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফশিল ঘোষণার পর থেকেই এখানে শুরু হয়েছে ভোট উৎসব। নির্বাচনে বিএনপি সমর্থক দুইজন এবং আওয়ামী লীগের একজনসহ চারজন প্রার্থী মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। কাউন্সিলর পদে ৬৫ জন এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে রয়েছেন ২৫ জন।

উৎসবমুখর পরিবেশে ভোটের প্রচারণা চলছে উল্লেখ করে রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন অফিসার মো. শহীদুল ইসলাম বলেন, বোদা পৌরসভা এলাকার ৯টি ওয়ার্ডে ৯টি ভোটকেন্দ্র স্থাপন করা হয়েছে। সব প্রস্তুতিও প্রায় শেষ পর্যায়ে। আশা করছি ২৮ ডিসেম্বর শান্তিপূর্ণভাবেই ভোটগ্রহণ করা হবে।

সফিকুল আলম/এমএএস/আরআইপি

Advertisement