লাইফস্টাইল

গরম গরম কলিজা সিঙ্গাড়া

বিকেলের নাস্তায় ঝাল কিছু না হলে যেন চলে না। কিন্তু বাইরের ভাজাপোড়া খাবার শরীরের জন্য অস্বাস্থ্যকর। তাই সুস্বাদু আর স্বাস্থ্যকর খাবার হিসেবে তৈরি করতে পারেন মজার স্বাদের কলিজা সিঙ্গাড়া। রইলো রেসিপি-

Advertisement

উপকরণ : ৩ কাপ ময়দা, পানি পরিমাণমতো, তেল (ডো তৈরি ও ভাজার জন্য), লবণ স্বাদ মতো, ১ চা চামচ কালোজিরা।

আরও পড়ুন: সহজেই তৈরি করুন আলু পুরি

পুরের জন্য : ১ কাপ কলিজা (ছোট কিউব করে টুকরো করা), ১ কাপ গাজর (ছোট কিউব করে টুকরো করা), ১ কাপ আলু (ছোট কিউব করে টুকরো করা), ১ কাপ পেঁয়াজ কুচি, ১ টেবিল চামচ ধনে পাতা কুচি, ১ চা চামচ আদা-রসুন বাটা, আধা চা চামচ গরম মসলা গুঁড়ো, তেল পরিমাণ মতো।

Advertisement

আরও পড়ুন: গোলাপ পিঠা

প্রণালি : প্রথমে ময়দা, লবণ ও তেল পরিমাণ মতো দিয়ে ভালো করে মেখে ডো তৈরি করে নিন। ডো তৈরি করে ১ ঘণ্টা ঢেকে রেখে দিন। একটি প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে নরম করে ভেজে নিয়ে তাতে দিন আদা-রসুন বাটা, গরম মসলাগুঁড়ো এবং লবণ। খানিকক্ষণ নেড়ে নিয়ে এতে দিন কলিজার টুকরোগুলো। কলিজা একটু কষে এলে আলু, গাজর দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে সেদ্ধ করার জন্য পরিমাণমতো পানি দিয়ে রান্না করতে থাকুন। রান্না শেষ হলে চুলা থেকে নামিয়ে নিয়ে ঠান্ডা হতে দিন। ময়দার ডো থেকে ছোট ছোট বল তৈরি করে রুটি বেলে নিন। এরপর রুটি ৩ কোণা করে কেটে ঠোঙার মতো তৈরি করে নিন। এরপর ঠোঙার মধ্যে কলিজার পুর দিয়ে মুখ বন্ধ করে সিঙ্গারা তৈরি করে নিন। প্যানে ডুবো তেলে ভাজার জন্য তেল গরম করে নিন। এরপর সিঙ্গাড়া লালচে করে ভেজে তুলে নিন। সস, পেঁয়াজ অথবা সালাদের সাথে গরম গরম পরিবেশন করুন।

এইচএন/জেআইএম

Advertisement