খেলাধুলা

বিজয়ের মাসে ট্রফি জয়ের প্রতিজ্ঞা

জাতি অতিক্রম করছে বিজয়ের মাস। ৪৬তম বিজয়ের এ আনন্দটাকে আরো রাঙিয়ে দিতে চায় অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল দল। রোববার সাফ বালিকা চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে হারিয়ে জাতিকে ট্রফি উপহার দেয়ার প্রতিজ্ঞা এখন মেয়েদের। পারলে নতুন বছরের অগ্রিম শুভেচ্ছাও এর চেয়ে ভালো আর কী হবে? বিজয়ের মাসটি ফাইনালে মেয়েদের জন্য অন্যরকম অনুপ্রেরণাও।

Advertisement

এক বছর আগে এই বিজয়ের মাসেই ভারতের মাটিতে ভারতের বিরুদ্ধে দুর্দান্ত ফুটবল খেলেছিল বাংলাদেশের মেয়েরা। শিলিগুড়িতে অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশিপে নজরকাড়া নৈপূণ্য দেখিয়ে ভারতের সঙ্গে গোলশূণ্য ড্র করেছিল লাল-সবুজ জার্সিধারী মেয়েরা। দিনটি ছিল ৩১ ডিসেম্বর। ৪ জানুয়ারি ফাইনালে হারলেও উপভোগ্য ফুটবল খেলেছিল সাবিনারা। আবার বিজয়ের মাস, আবার প্রতিপক্ষ ভারত। এবার ঘরের মাঠে তাদেরকে হারিয়ে প্রথম সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপের ট্রফি জিততে চায় বাংলাদেশ।

বাফুফে ভবন সংলগ্ন টার্ফে অনুশীলন শেষে একে একে মিডিয়ার সঙ্গে কথা বলেছেন নিলুফা ইয়াসমিন নীলা, মনিকা চাকমা, রিতুপর্ণা ও কোচ গোলাম রব্বানী ছোটন। সবার কণ্ঠের সুর ছিল অভিন্ন। লিগ পর্বে হারানো ভারতকে ফাইনালেও হারানোর প্রতিজ্ঞা। তীরে এসে তরীটা কিছুতেই ডুবতে দেবেন না তারা।

‘বিজয়ের মাসটা আমাদের জন্য বিশাল অনুপ্রেরণা। গত ডিসেম্বেরই তো শিলিগুড়িতে সাফ চ্যাম্পিয়নশিপে দুর্দান্ত ফুটবল খেলেছিল আমাদের মেয়েরা। যদিও চ্যাম্পিয়ন হতে পারেনি। এবার সুযোগ হাতছাড়া করতে চায় না মেয়েরা। বিজয়ের মাসে ট্রফি জিততে চাই’- বলছিলেন মনিকা-আঁখিদের কোচ।

Advertisement

অনুশীলন শেষে ডিফেন্ডার নিলুফা ইয়াসমীন নিলা বলেছেন, ‘আমরা গত তিনটা ম্যাচ যেভাবে খেলেছি, তার চেয়ে ভালো খেলতে চাই। এ ম্যাচে সর্বোচ্চটা দিয়ে জিততে চাই। ঘরের মাঠে খেলা। সবাই দেখছেন, উৎসাহ দিচ্ছেন। ভারতকে এর আগেও হারিয়েছি। এ টুর্নামেন্টে ভারত ভালো খেলছে, আমরাও ভালো খেলেছি। ফাইনালে ভারত আরো টাফ খেলবে। আমরাও চেষ্টা করবো ভালো খেলার।’

মনিকা চাকমাও আত্মবিশ্বাস নিয়ে বললেন, ‘আগের ম্যাচে ভারতকে হারিয়েছি। ফাইনালে আরো ভালো খেলবো, আবারো ওদের হারাবো। আমি দুইবার ম্যাচ সেরা হয়েছি। ফাইনালে আরো খেলার চেষ্টা করবো। আগের ম্যাচে গোল করেছি, ফাইনালেও গোল করে দলকে চ্যাম্পিয়ন করার ও দর্শকদের আনন্দ দেয়ার চেষ্টা করবো।’

‘আমরা জয়ের স্মৃতি নিয়ে নামবো। আগের তিন ম্যাচ যেভাবে খেলেছি। তেমন খেললেই ভারতকে আবার হারাতে পারবো। আমরা ওদের হারিয়েছিই, আবার হারাবো। কোচ যেভাবে শিখিয়েছেন সেভাবে খেলতে পারলেই ইনশাল্লাহ চ্যাম্পিয়ন হবো’-বলছিলেন রিতুপর্না চাকমা।

তিন শিষ্যের কথার সঙ্গে মিলে গেলো কোচ ছোটনের কথাও, ‘তিনটা ম্যাচ জিতেছে মেয়েরা। ওরা তিন ম্যাচে একই রকম পারফম্যান্স করেছে। আমাদের পরিকল্পনাও এক রকম খেলার। ওরা স্বাভাকিবক খেলা খেলতে পারলে সুযোগ আসবে। সুযোগগুলো কাজে লাগাতে পারলে জিতবো ইনশাল্লাহ।’

Advertisement

আরআই/আইএইচএস/জেআইএম