দেশজুড়ে

একজন দায়িত্বশীল জেলা প্রশাসকের বদলি

পাবনা জেলার ইতিহাসে প্রথম নারী জেলা প্রশাসক রেখা রানী বালো। ২০১৬ সালের ২৯ জানুয়ারি তিনি পাবনার ১৪০তম জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে যোগদান করেন। যোগদানের পর থেকে তিনি এ জেলার উন্নয়নে নিরলসভাবে কাজ করে গেছেন।

Advertisement

পাবনায় যোগদানের পরই রেখা রানী বালো দখল-দূষণে মৃত প্রায় পাবনার ঐতিহাসিক ইছামতি নদী পুনরুদ্ধার এবং সংস্কারের জন্য আন্দোলনে নেতৃত্ব দিয়ে পাবনাবাসীর প্রিয়পাত্র হন। এছাড়াও তিনি পাবনার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণ, মহা নায়িকা সুচিত্রা সেনের বাড়ি উদ্ধার করে সংগ্রহশালা তৈরি, সাহিত্যিক প্রমথ চৌধুরীর পৈত্রিক ভিটার অবৈধ দখলদারদের উচ্ছেদ, ‘সিটিজেন ভয়েস, পাবনা’ নামে ফেসবুক গ্রুপ খুলে সেখানে নানা নাগরিক সমস্যা উত্থাপনের সুযোগ প্রদান এবং সমস্য সমাধানে অগ্রণী ভূমিকা পালন করেছেন। তিনি তার কার্যালয়ে সপ্তাহে একদিন গণশুনানি করে সাধারণ মানুষের অভিযোগ শুনে তা সমাধানেও কাজ করেছেন। 

পাবনার উন্নয়নে জেলা প্রশাসক রেখা রানী বালোর নিরলস পরিশ্রম ও প্রচেষ্টাকে শ্রদ্ধাভরে স্মরণ করছে পাবনাবাসী। জেলাবাসীর আবেগপূর্ণ অভিব্যক্তি ও শুভ কামনায় আপ্লুত বিদায়ী এই জেলা প্রশাসক। জীবনের শেষ দিন পর্যন্ত পাবনার কথা তার মনে পড়বে বলে জানিয়েছেন তিনি।

শনিবার সকালে পাবনার বিদায়ী জেলা প্রশাসক রেখা রানী বালো ‘সিটিজেন ভয়েস, পাবনা’ ফেসবুক গ্রুপে এক স্ট্যাটাসে তার অভিব্যক্তি ব্যক্ত করেছেন।

Advertisement

তিনি লিখেছেন, আজ থেকে দু’বছর আগে পাবনার জেলা প্রশাসক হিসেবে যোগদানের পর এক সংবর্ধনা সভায় বলেছিলাম “আমি প্রশাসক নই, আমি সেবক’। আমার সহকর্মীদের আন্তরিক সহযোগিতায় জেলা প্রশাসকের পদমর্যাদা রক্ষা করেও আমি সুখে-দুঃখে আপনাদের পাশে থাকার চেষ্টা করেছি। আপনাদের প্রত্যাশা কতটুকু পূরণ করতে পেরেছি তা জানি না; তবে সর্বস্তরের পাবনাবাসীর আবেগ-উচ্ছ্বাসপূর্ণ অভিব্যক্তিতে আমি আপ্লুত। জীবনের শেষ দিন পর্যন্ত পাবনার কথা মনে পড়বে।

রেখা রানী বালো আরও লিখেছেন, সরকারি দায়িত্ব পালন করতে গিয়ে কখনও কারও সঙ্গে যদি অনিচ্ছাকৃত কোনো ত্রুটি করে থাকি আশা করি তা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। পাবনাবাসীর মধ্যে নিজ জেলাকে সমৃদ্ধ ও শ্রেষ্ঠ জেলা হিসেবে গড়ে তোলার লক্ষে যে জাগরণ সৃষ্টি হয়েছে তা অব্যাহত থাকুক। ইংরেজি নববর্ষের শুভেচ্ছা! মহান সৃষ্টিকর্তা সহায় হোক, সকলের জীবন সুখ-সমৃদ্ধিতে ভরে উঠুক।

গত ১১ ডিসেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে পাবনায় নতুন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে স্বাস্থ্য সেবা বিভাগের উপ-সচিব মো. জসিম উদ্দিনকে বদলি করা হয়। আর রেখা রানী বালোকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের উপ-পরিচালক করা হয়।

আরএআর/জেআইএম

Advertisement