তথ্যপ্রযুক্তি

বছরের সেরা স্মার্টফোন হুয়াওয়ে মেট টেন প্রো

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত স্মার্টফোন বিষয়ক গবেষণাকারী ওয়েবসাইট অ্যান্ড্রয়েড অথোরিটির বিচারে ২০১৭ সালের সেরা স্মার্টফোন নির্বাচিত হয়েছে হুয়াওয়ে মেট টেন প্রো। সম্প্রতি নিজেদের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করেছে অ্যান্ড্রয়েড অথোরিটি।

Advertisement

গত অক্টোবরে বিশ্ব বাজারে উন্মোচন করা হয় ‘মেট টেন’ সিরিজের স্মার্টফোনগুলো। বিশ্বের সর্বপ্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিসম্পন্ন চিপসেট কিরিন ৯৭০ প্রসেসর ব্যবহার করা হয়েছে ফ্ল্যাগশিপ সিরিজ মেট টেনের ডিভাইসগুলো। মেট টেন ও মেট টেন প্রো ছাড়াও বিশ্বখ্যাত গাড়ি ব্র্যান্ড পোসে ডিজাইনের মেট টেন সিরিজ উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি।

কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন হার্ডওয়্যার, কিরিন ৯৭০ চিপসেট, লং-লাস্টিং ব্যাটারি লাইফ এবং নতুন লাইকা ডুয়েল ক্যামেরা প্রযুক্তির মেট টেন সিরিজ বর্তমান বিশ্বের সবচেয়ে অভিনব এবং ক্ষমতার ডিভাইস।

মোট ৮টি বিষয়কে বিবেচনায় রেখে সেরা স্মার্টফোন নির্বাচিত করেছে অ্যান্ড্রয়েড অথোরিটি। বিষয়গুলো হচ্ছে- ডিসপ্লে, অডিও, ক্যামেরা (ব্যাক ও ফ্রন্ট সাইট), ব্যাটারি, কর্মক্ষমতা, ইউজার এক্সপিরিয়েন্স (ইউএক্স) এবং ভ্যালু ফর মানি বা অর্থোপযোগিতা। সব মিলিয়ে মোট ৩৬১ পয়েন্ট নিয়ে এক নম্বর স্থান দখল করে নিয়েছে স্মার্টফোন ব্র্যান্ড হুয়াওয়ের মেট টেন প্রো।

Advertisement

নতুন মেট টেন সিরিজটি গত অক্টোবর মাসের শেষের দিকে স্পেন, ইউএই, সৌদি আরব, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়াসহ ১৫টি দেশে বিক্রির জন্য বাজারে ছাড়া হয়। নভেম্বরের মাঝামাঝি সময়ে জার্মানি, ফ্রান্স, ইতালি, ইউএই, সৌদি আরব, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও থাইল্যান্ডসহ প্রায় ১২টি দেশের বাজারে ছাড়া হয়েছে।

আরএস/আরআইপি