আন্তর্জাতিক

ব্রিটিশ উপপ্রধানমন্ত্রী বরখাস্ত

ব্রিটিশ উপপ্রধানমন্ত্রী এবং থেরেসা মের সবচেয়ে কাছের বন্ধু ড্যামিয়ান গ্রিনকে বরখাস্ত করা হয়েছে। মন্ত্রিসভার আইনভঙ্গ এবং সরকারকে ভুল তথ্য দিয়ে বিভ্রান্ত করার অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে বরখাস্ত করা হয়। খবর বিবিসি।

Advertisement

ডেমিয়ান পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব কমন্সে তার কার্যালয়ের কম্পিউটারে পর্নোগ্রাফি পাওয়ার বিষয়ে ২০০৮ সালের একটি অভিযোগ নিয়ে সঠিক বিবৃতি না দিয়ে ভুল তথ্য দিয়ে সবাইকে বিভ্রান্ত করেছেন। এসব অভিযোগ প্রমাণ হওয়ায় তাকে পদত্যাগ করতে বলা হয়।

নিজের কার্যালয়ের কম্পিউটারে পর্নো ভিডিও ডাউনলোড করা কিংবা দেখার বিষয়ে যেসব অভিযোগ উঠেছে সেগুলো বরাবরই অস্বীকার করে এসেছেন ডেমিয়ান। কিন্তু তদন্ত রিপোর্টে উঠে এসেছে যে, তিনি যেসব তথ্য দিয়েছেন সেগুলো সঠিক ছিল না। ২০১৫ সালে লেখিকা কেট মাল্টবির সঙ্গে খারাপ আচরণের কারণেও ক্ষমা চেয়েছেন ড্যামিয়ান।

থেরেসা মের অনুরোধেই অবশেষে পদত্যাগ করতে বাধ্য হন এই উপপ্রধানমন্ত্রী। থেরেসা মের সবচেয়ে কাছের একজন ছিলেন ড্যামিয়ান (৬১)। গত দুই মাসে এ নিয়ে মন্ত্রী পরিষদের তিনজন মন্ত্রী পদত্যাগ করল। এর আগে গত নভেম্বরে মাইকেল ফেলন এবং প্রিতি প্যাটেল পদত্যাগ করেন।

Advertisement

টিটিএন/পিআর