দেশজুড়ে

ওজনে কম দেয়ায় পেট্রল পাম্পকে ৫০ হাজার টাকা জরিমানা

কুষ্টিয়ায় ৮ লিটার তেল দিয়ে ১১ লিটারের দাম নেয়ার অভিযোগে মেসার্স জান মোহাম্মদ ফিলিং স্টেশনের মালিককে ৫০ হাজার টাকা জরিমানা আদায় করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

Advertisement

গতকাল মঙ্গলবার বিকেলে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কার্যালয়ে শুনানি শেষে জরিমানা আরোপ ও আদায় করা হয়। 

জানা গেছে, ইমতিয়াজ আহমেদ সবুজ নামের এক ভোক্তা বারখাদা ত্রিমোহনী এলাকার মেসার্স জান মোহাম্মদ ফিলিং স্টেশন থেকে তার ব্যবহৃত মোটরসাইকেলে ফুয়েল ক্যাপাসিটি ৮ লিটার থাকা সত্ত্বে ও ১১.৩ লিটারের দাম নেয় এবং বিল ভাউচার প্রদান করে। পরে ভাউচারসহ ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কাছে লিখিত অভিযোগ দায়ের করেন সবুজ। 

এসব নিয়ে গতকাল উভয়পক্ষকে ডেকে তার কার্যালয়ে হাজির করলে বেশি দাম নেয়ার অভিযোগে ৫০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। পরে অভিযোগকারীকে ক্ষতিপূরণ হিসেবে জরিমানার ২৫ শতাংশ সাড়ে ১২ হাজার টাকা তাৎক্ষণিকভাবে প্রদান করেন। 

Advertisement

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক মো. সেলিমুজ্জামান জানান, অভিযোগকারীর মোটরসাইকেলটির ফুয়েল ক্যাপাসিটি ৮ লিটার। অথচ তাকে ১১.৩ লিটার পেট্রল দিয়েছে বলে বিল ভাউচারও প্রদান করেন। এসব লিখিত অভিযোগের ভিত্তিতে প্রতিষ্ঠানটিকে জরিমানা করা হয়। ভোক্তাকে ওজনে কম দিয়ে বেশি টাকা নেয়া হয়েছে এটি বড় প্রতারণামূলক কাজ। যা শুনানির মাধ্যমে প্রমাণিত হয়েছে এবং ভোক্তা অধিকার আইনের ৪৬ ধারা মোতাবেক ৫০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে।

এমএএস/এমএস