আন্তর্জাতিক

রাস্তায় থুতু ফেললেই পত্রিকায় ছবি

যেখানে সেখানে পানের পিক, থুতু ফেলা একেবারে বন্ধ করতে অভিনব এক পন্থা অবলম্বন করছে মধ্যপ্রদেশের ইনদউর পৌরসভা। ধরা পড়লে আর্থিক জরিমানা তো হবেই, ছবি ছাপা হবে পত্রিকায়। এমনকি, রেডিওতেও তাদের নাম ঘোষণা করা হবে।

Advertisement

এই মুহূর্তে ভারতের সবচেয়ে পরিচ্ছন্ন শহর ইনদউর। ‘স্বচ্ছ ভারত অভিযানে’র অঙ্গ হিসেবে গত কয়েক বছর ধরেই কোয়ালিটি কাউন্সিল অব ইন্ডিয়া ‘স্বচ্ছ সর্বেক্ষণ’ নামে সমীক্ষা চালায় দেশের চারশ ৩৪টি শহরে।

পরিচ্ছন্নতার নিরিখে শহরগুলোর র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়। পশ্চিমবঙ্গের কোনো শহর অবশ্য এই সমীক্ষার অন্তর্গত হয়নি। চলতি বছর সে দেশের সবচেয়ে পরিষ্কার-পরিচ্ছন্ন শহর হিসেবে স্বীকৃতি পেয়েছে ইনদউর।

বিজেপি পরিচালিত ইনদউর পৌরসভা এই স্বীকৃতি ভবিষ্যতেও ধরে রাখতে চায়। শহর পরিচ্ছন্নতায় এগিয়ে থাকলেও, একটা অংশের নাগরিকের মধ্যে অপরিচ্ছন্নতার অভ্যাস এখনও রয়ে গেছে।

Advertisement

রাস্তাঘাটে থুতু ফেলাটা এখনও একটা বড় সমস্যা। তাদের আটকাতেই অভিনব পন্থা ভেবেছেন শহরের মেয়র মালিনী গৌড়। প্রকাশ্যে ছবি, নাম ছাপানোর ভয়ে থুতু বা পানের পিক ফেলা কমানো যাবে বলেই মনে করেন তিনি।

তিনি জানান, নানাভাবে বলেও রাস্তায় থুতু ফেলা আটকানো যাচ্ছে না। আশা করি জনগণের সামনে এভাবে হেয় করা হলেই এ ধরনের কাজকর্ম বন্ধ করা যাবে।

পৌরসভার পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ২৫ ডিসেম্বর থেকে এই অভিযান চালাবে পৌরসভা। ইনদউরের গান্ধী ভবন ও রিগ্যাল স্কোয়্যারের সংযোগস্থলের ব্রিজ থেকেই শুরু হবে এই অভিযান।

কিন্তু, ওই জায়গাটিকে কেন বেছে নিল পৌরসভা? পৌরসভার এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, ওই ব্রিজের ডিভাইডারের গায়ে পানের পিক, থুতু ফেলাটা যেন অভ্যাসে পরিণত করেছেন শহরবাসীরা। আপাতত ঠিক হয়েছে, দোষীদের দুইশ থেকে পাঁচশ টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে।

Advertisement

পৌরসভার কর্মী ছাড়াও এই অভিযানে স্কুলপড়ুয়াদেরও সামিল করা হবে বলে জানিয়েছেন ইনদউরের মেয়র। আনন্দবাজার।

কেএ/পিআর