জাতীয়

ঢাকায় আন্তর্জাতিক পর্যটন মেলা আগামী বছর থেকে

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, বাংলাদেশের অগ্রগতি ও সৌন্দর্য তুলে ধরে আকর্ষণীয় পর্যটন গন্তব্য হিসেবে প্রতিষ্ঠিত করতে বিমান ও পর্যটন মন্ত্রণালয় আগামী বছর থেকে ঢাকায় আন্তর্জাতিক পর্যটন মেলা আয়োজন করবে। পর্যটন এখন আর কেবল দেশ দেখার মধ্যে সীমাবদ্ধ থাকবে না। রিলিজিয়াস ট্যুরিজম, হালাল ট্যুরিজম, কালচারাল ট্যুরিজম, হেলথ ট্যুরিজম পর্যটনকে সবচেয়ে বর্ধিষ্ণু শিল্পে পরিণত করেছে।

Advertisement

রোববার রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের (বিপিসি) নিউজ লেটার ‘দ্য ট্রাভেললগ’ এর আত্মপ্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

রাশেদ খান মেনন বলেন, গত বছর ১ দশমিক ২ বিলিয়ন পর্যটন পৃথিবীর বিভিন্ন দেশ ভ্রমণ করেছে। এসব পর্যটকদের বাংলাদেশমুখী করতে আন্তর্জতিক পর্যটন মেলা ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশ পৃথিবীর অন্যতম নিরাপদ দেশ হওয়া এদেশে ভ্রমণের ক্ষেত্রে কতিপয় দেশের ট্রাভেল এলার্ট জারিতে হতাশা প্রকাশ করে মন্ত্রী বলেন, এ ধরনের পদক্ষেপ সিকাগো সনদের পরিপন্থী। তিনি এ ধরনের ট্রাভেল অ্যাডভাইজারি প্রত্যাহার করতে সংশ্লিষ্ট দেশসমূহের প্রতি আহ্বান জানান।

Advertisement

বিপিসি চেয়ারম্যান আখতারুজজামান খান কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন হিলের এডি কে এম আবদুস সালাম, বিপিসির পরিচালক শহীদুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রাশীদুল হাসান, মনিটরের সম্পাদক কাজী ওয়াহিদুল আলম, ট্রাভেল ওয়ার্ল্ডের সম্পাদক সাহাবুদ্দিন, পাটা বাংলাদেশ চ্যাপ্টারের সভাপতি শহীদ হামিদ, জার্নি প্লাসের সিইও তৌফিক রহমান, বেঙ্গল ট্যুরের এমডি মাসুদ হোসেন প্রমুখ।

আরএম/এমআরএম/জেআইএম