গণমাধ্যম

সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ দিচ্ছে পিআইবি

বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটে (পিআইবি) সাংবাদিকদের জন্য তিন দিনব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে। রোববার সকালে কার্যক্রমের উদ্বোধন করেন পিআইবির অধ্যয়ন ও প্রশিক্ষণ বিভাগের পরিচালক আনোয়ারা বেগম।

Advertisement

তিন দিনের এ কার্যক্রমে প্রতিদিন দু’জন করে রিসোর্স পার্সন কর্মশালা পরিচালনা করবেন। প্রথম দিন দু’টি সেশনের আয়োজন করা হয়। প্রথম সেশনে সংবাদের সংজ্ঞা, বৈশিষ্ট্য, উপাদন, সংবাদ মূল্য, সংবাদ চেতনা, সংবাদ সূচনা এবং লেখার কৌশল নিয়ে আলোচনা করেন একাত্তর টেলিভিশনের বার্তা বিভাগের পরিচালক ইশতিয়াক রেজা।

দ্বিতীয় সেশন পরিচালনা করেন বাংলা ভিশনের সিনিয়র বার্তা সম্পাদক রুহুল আমিন রুশদ। তিনি তার প্রেজেন্টেশনের মাধ্যমে সংবাদ কাঠামোর ধারণা দেন। এসব কাঠামোর প্রয়োজনীয়তা তুলে ধরেন। এছাড়াও তিনি সংবাদ সংগ্রহের কৌশল এবং সংবাদের উৎস, সোর্সের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে সংবাদ সংগ্রহের কৌশল সম্পর্কে আলোচনা করেন।

কোর্সটির সমন্বয়ক হিসেবে রয়েছেন পিআইবির সহকারী প্রশিক্ষক নাসিমুল আহসান। ১৯ ডিসেম্বর প্রশিক্ষণার্থীদের হাতে সনদ তুলে দেবেন পিআইবির মহাপরিচালক শাহ আলমগীর।

Advertisement

উদ্বোধনী পর্বে আনোয়ারা বেগম বলেন, ‘এই প্রথম পিআইবি আনলাইনে আবেদনকারী সাংবাদিকদের নিয়ে বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের আয়োজন করেছে। সাংবাদিকতায় ভালো করতে হলে প্রশিক্ষণের বিকল্প নেই। পেশাগত মানোন্নয়নের জন্য এ কোর্সের ডিজাইন করা হয়েছে।’

এএ/এসইউ/পিআর