আন্তর্জাতিক

জাকির নায়েকের বিরুদ্ধে নোটিশ জারির আবেদন নাকচ ইন্টারপোলের

জাকির নায়েকের বিরুদ্ধে রেড কর্নার নোটিশ জারি করতে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের কাছে করা ভারতের এক আবেদন খারিজ করে দিয়েছে সংস্থাটি। শনিবার ওই আবেদন ইন্টারপোল প্রত্যখ্যান করায় ভারতীয় জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) রোববার বলছে, তারা আবারও ইন্টারপোলের কাছে রেড নোটিশ জারির নতুন আবেদন জানাবে।

Advertisement

এনআইএ বলছে, জাকির নায়েকের বিরুদ্ধে রেড নোটিশ জারির আবেদন প্রত্যাখ্যান করেছে ইন্টারপোল। ইন্টারপোলের প্রধান কার্যালয়ে ওই আবেদন করার সময় জাকির নায়েকের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে চার্জ শিট গঠন করা হয়নি।

ভারতীয় জাতীয় তদন্ত এই সংস্থার এক কর্মকর্তা বলেন, মুম্বাইয়ে এনআইএ’র সংশ্লিষ্ট আদালতে ইতোমধ্যে জাকির নায়েকের বিরুদ্ধে চার্জ শিট গঠন করা হয়েছে। এখন এনআইএ আবারো ইন্টারপোলের কাছে আবেদন জানাবে।

এদিকে, এক বিবৃতিতে জাকির নায়েকের মুখপাত্র বলেছেন, ‘নায়েকের বিরুদ্ধে রেড কর্নার নোটিশ জারি করতে অস্বীকৃতি জানিয়েছে ইন্টারপোল। একই সঙ্গে জাকির নায়েক সংক্রান্ত সব তথ্য-উপাত্ত বিশ্বের বিভিন্ন দেশে থাকা সংস্থাটির কার্যালয় থেকে মুছে ফেলার নির্দেশ দেয়া হয়েছে। সংস্থাটি বলছে, রাজনৈতিক এবং ধর্মীয় কারণেই তার বিরুদ্ধে রেড নোটিশ জারির আবেদন করা হয়েছে।

Advertisement

যাচাই-বাছাইয়ের পর ইন্টারপোল কমিশন বলছে, ইন্টারপোলের নিয়মনীতি অনুস্মরণ না করে নায়েকের বিরুদ্ধে রেড নোটিশ জারির আবেদন করা হয়েছে। তারা ভারত সরকারের রেড নোটিশ জারির আবেদন সিদ্ধান্ত নিয়েছে।

পাঁচ বছরের জন্য ইসলামি বক্তা জাকির নায়েক ও তার সংস্থা ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকে নিষিদ্ধ করেছে ভারত। সংস্থাটিকে অবৈধ বলেও ঘোষণা দেয়া হয়েছে।

ভারতের এই ইসলাম প্রচারকের বিরুদ্ধে ঘৃণা, বিদ্বেষমূলক ব্ক্তৃতা ও সন্ত্রাসবাদে অর্থায়ন এবং অর্থ-পাচারের অভিযোগ রয়েছে। গত বছর এনআইএ নায়েকের বিরুদ্ধে ফৌজদারি অপরাধের অভিযোগে একটি মামলা দায়ের করে।

সূত্র : দ্য স্টেটম্যান।

Advertisement

এসআইএস/এমএস