তথ্যপ্রযুক্তি

শেষ দিনে জমজমাট ল্যাপটপ মেলা

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) চলা তিন দিনব্যাপী ল্যাপটপ মেলার শেষ দিন আজ (শনিবার)। বিজয় দিবসের ছুটি ও শেষ দিন হওয়ায় জমে ওঠেছে এক্সপো মেকারের আয়োজনে ল্যাপটপ মেলা। ‘শোক থেকে শক্তি, প্রযুক্তিতে মুক্তি’ স্লোগানে গত বৃহস্পতিবার থেকে বিআইসিসি কেন্দ্রে এ মেলা শুরু হয়।

Advertisement

১৯তম এ ল্যাপটপ মেলায় শুরু থেকেই ছিল ছাড়ের ছড়াছড়ি। আজ (শনিবার) শেষ দিনেও অনেক বিপণন প্রতিষ্ঠান আরও ছাড় দিয়েছে। শনিবার দুপুরে সরেজমিনে ল্যাপটপ মেলায় দেখা যায়, মেলায় উপচে পড়া ভীড়। বিক্রেতা ও বিপণন প্রতিষ্ঠানের কর্মীরা বিভিন্ন অফারের লিফলেট বিতরণ ও নগদ ছাড়ের ঘোষণা দিচ্ছেন। ক্রেতারাও বিভিন্ন ব্র্যান্ডের ল্যাপটপ দেখছেন এবং কিনছেন। মেলায় ল্যাপটপ ছাড়াও সাউন্ড স্পিকার, মাল্টিপ্লাগসহ বিভিন্ন পণ্য পাওয়া যাচ্ছে। এছাড়া আবার প্রায় সকল পণ্যেই রয়েছে বিশেষ ছাড়।

মেলায় বিশ্বখ্যাত প্রতিষ্ঠানগুলোও বিভিন্ন ছাড় ও উপহার দিচ্ছে ক্রেতাদের। নগদ অর্থ ছাড় ছাড়াও রয়েছে স্ক্র্যাচ কার্ডে ছাড়ের সুবিধা। পেনড্রাইভ, মাউস, স্পিকারসহ ছোট-বড় নানা উপহার থাকছেই।

তেননি আসুসের ল্যাপটপ কিনলে দিচ্ছে জ্যাকেট, ট্রাভেল ব্যাগ। আবার প্রতিটি ল্যাপটপের সাথে ফ্রি হিসেবে থাকছে মাউস, টেবিল ক্লোক, মাউস প্যাড, কি বোর্ড প্রোটেক্টর। এ ছাড়া প্রতিটি ল্যাপটপে থাকছে অ্যান্টিভাইরাস।

Advertisement

মেলায় এইচপি দিচ্ছে ল্যাপটপ সঙ্গে ডাবল অফার নামে উপহার। নির্দিষ্ট মডেলের ল্যাপটপে ডাবল উপহারে প্রিন্টার ও স্পিকার উপহার হিসেবে থাকছে। এ ছাড়াও স্ক্র্যাচ অ্যান্ড উইনে থাকছে প্রিন্টার, গিফট ভাউচারসহ নানা পুরস্কার।

লেনোভো ল্যাপটপ কিনলে স্ক্র্যাচ কার্ডে মিলছে লেনোভো অপটিক্যাল মাউস, বাইসাইকেল, উইন্টার জ্যাকেট, টিভি। ডেলের প্রতিটি ল্যাপটপের সঙ্গে একটি উইন্টার জ্যাকেট, অ্যান্টিভাইরাস, ল্যাপটপ ব্যাগ, ডেল মাউস, ক্যালেন্ডার, ল্যাপটপ ক্লিনার বক্স, কি-বোর্ড প্রোটেক্টর ও স্কিন প্রোটেক্টর পাওয়া যাচ্ছে।

মেলায় একটি মেগা-প্যাভিলিয়ন, পাঁচটি প্যাভিলিয়ন, ১৪টি মিনি প্যাভিলিয়ন ও ২৭টি স্টলে এসব প্রযুক্তিপণ্য প্রদর্শন ও বিক্রি হচ্ছে। দেশ-বিদেশের শীর্ষস্থানীয় প্রযুক্তিপণ্য নির্মাতা ও বিপণন প্রতিষ্ঠানগুলো তাদের সর্বশেষ প্রযুক্তির পণ্য প্রদর্শন ও বিক্রি করছে।

মেলায় মাত্র ১৬ হাজার ৪৯৯ টাকায় ল্যাপটপ দিচ্ছে আই লাইফ ডিজিটাল নামে একটি প্রতিষ্ঠান। এটা জেড এয়ার ১৪ ইঞ্চি ল্যাপটপ। ইন্টেল কোয়ার্ড কোর প্রসেসর (ইউডিপিটও) ১.৮ গিগাহার্জ, ১৪ ইঞ্চি এলইডি ডিসপ্লে, ২ জিবি র্যাম (ডিডিআর ৩), ৮ ঘণ্টা ব্যাটারি ব্যাকআপ। ওএস উইন্ডোজ ১০ জেনুইন। এছাড়া রয়েছে ১ বছরের ওয়ারেন্টি।

Advertisement

গ্লোবাল ব্র্যান্ড নামে অন্য আরেকেটি প্রতিষ্ঠান মেলায় নিয়ে এসেছে নানা রকমের স্পিকার। দামেও দিচ্ছেন আকর্ষণীয় ছাড়। ৬০০ টাকার স্পিকার দিচ্ছে সাড়ে ৪শ’ টাকায়। ১৫শ’ টাকার স্পিকার ১২শ’ টাকায়। একইভাবে আড়াই থেকে ১৫ টাকা পর্যন্ত ছাড় দিচ্ছে প্রতিষ্ঠানটি।

মেলায় কথা হয় ক্রেতা আনিসুর রহমানের সঙ্গে। ছেলের জন্য ল্যাপটপ কিনেছেন তিনি। বলেন, মেলায় এবার আসুসের ল্যাপটপ কিনেছি। সঙ্গে স্পিকার ও মাল্টিপ্লাগ। ৩টি পণ্য কেনার সঙ্গে নগদ টাকা ছাড়া পেয়েছি।

এক্সপো মেকারের কর্মকর্তা মুহম্মদ খান জানান, মেলায় শিক্ষার্থী ও তরুণ প্রজন্মসহ সকলের অংশগ্রহণ চোখে পড়ার মত। আজ (শনিবার) শেষ দিনে বিক্রিও বেশ ভালো। আশা করছেন, এবারের মেলা আগের রেকর্ড ছাড়িয়ে যাবে।

জেইউ/আরএস/এমএস