আন্তর্জাতিক

গাজায় ফের ইসরায়েলি বাহিনীর দফায় দফায় বিমান হামলা

গাজায় আবারও কয়েক দফা বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। ওই অঞ্চলে হামাস সংগঠনকে লক্ষ্য করে বৃহস্পতিবার এসব হামলা চালানো হয়। সেনাবাহিনী জানিয়েছে, ফিলিস্তিনি অধ্যুষিত এলাকা থেকে রকেট হামলা চালানোর পরই ওই এলাকায় হামলা চালানো হয়েছে। খবর এএফপি।

Advertisement

এক বিবৃতিতে ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, তারা গাজা উপত্যকায় হামাস নিয়ন্ত্রিত এলাকায় সৈন্যদের তিনটি ঘাঁটি লক্ষ্য করে হামলা চালিয়েছে।

সেনাবাহিনীর তরফ থেকে জানানো হয়েছে, ওই ঘাঁটিগুলো প্রশিক্ষণ এবং অস্ত্র মজুদের কাছে ব্যবহৃত হচ্ছিল। গাজা উপত্যকা থেকে ইসরায়েলের ভূখন্ডে প্রজেক্টাইল মিসাল দিয়ে হামলা চালানোর জবাব হিসেবেই কয়েক দফা হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী।

একটি ফিলিস্তিনি নিরাপত্তা সূত্র জানিয়েছে, সেখানে প্রায় ১০ বারের বেশি হামলা চালানো হয়েছে। উত্তরাঞ্চলীয় গাজা উপত্যকায় সাতি শরণার্থী শিবিরের কাছে হামাসের একটি নৌঘাঁটি এবং একটি সেনাঘাঁটিতে এসব হামলা চালানো হয়।

Advertisement

এসব হামলায় আশেপাশের বাসিন্দারা আহত হয়েছেন। এছাড়া বেশ কিছু ভবনও ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে গাজায় এসব হামলার ঘটনায় তাৎক্ষণিকভাবে হতাহতের সঠিক সংখ্যা নিশ্চিত করা হয়নি।

ইসলামি জঙ্গি গোষ্ঠীগুলো সাধারণত এসব রকেট হামলা চালিয়ে থাকে। কিন্তু গাজা থেকে যে কোনো হামলার জন্যই হামাসকে দোষারোপ করে থাকে ইসরায়েল। এর আগে বুধবারও ইসরায়েলি বাহিনী গাজা উপত্যকা লক্ষ্য করে বেশ কয়েকবার হামলা চালায়।

গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণা দেয়ার পর থেকেই গাজা উপত্যকায় নতুন করে সহিংসতা শুরু হয়। গত কয়েকদিনে সহিংসতার ঘটনায় ছয় ফিলিস্তিনি নিহত এবং আরো ১৫শ জন আহত হয়েছে।

টিটিএন/আরআইপি

Advertisement