আন্তর্জাতিক

পশ্চিমবঙ্গের মন্ত্রীকে হত্যার হুমকি পাচারকারীদের

ভারতের পশ্চিমবঙ্গের এক মন্ত্রী অভিযোগ করেছেন যে, গরু পাচারের বিরুদ্ধে অবস্থান নেয়ায় তাকে পাচারকারী চক্র হত্যার হুমকি দিয়েছে। মুর্শিদাবাদ জেলা থেকে নির্বাচিত ও রাজ্যের শ্রম দপ্তরের রাষ্ট্রমন্ত্রী জাকির হুসেন বলেন, গরু পাচারের বিরুদ্ধে কৃষকরা মুখ খুলেছেন, অভিযোগ জমা পড়ছে, তাই পাচারকারীরা মরিয়া হয়ে উঠেছে।

Advertisement

ফসলের ক্ষেতের ওপরে দিয়েই পাচারের জন্য শত শত গরু নিয়ে যাওয়া হয় সীমান্তের দিকে। গরুর পায়ের চাপে ক্ষেতের ফসল নষ্ট হয়।

হুসেন বলেন, ফসল নষ্ট হওয়ার বিরুদ্ধে আমার এলাকার হাজার হাজার চাষী অভিযোগ জমা দিয়েছে। সেই সব অভিযোগের কথা জানতে পেরেই পাচারকারীদের কয়েকটি গোষ্ঠী প্রাণে মেরে ফেলার হুমকি দিয়ে বেড়াচ্ছে। তারা এমনকি আমাকেও মেরে ফেলা হুমকি দিয়ে এসেছে অনেক এলাকায়।

মুর্শিদাবাদের পুলিশ বলছে তারাও এই হুমকির খবর পেয়েছেন। এক পুলিশ কর্মকর্তা বলেন, প্রাণনাশের হুমকি দেওয়ার অভিযোগ পেয়েছি আমরা। তদন্ত শুরু হয়েছে। আইন অনুযায়ী যা যা ব্যবস্থা নেওয়ার, তাই নিচ্ছি আমরা।

Advertisement

সীমান্ত অঞ্চলের মানবাধিকার রক্ষা আন্দোলনের সঙ্গে যুক্ত সংগঠন মাসুম বলছে গরু পাচারের কারণে ফসল নষ্ট হওয়াটা শুধু মন্ত্রীর এলাকায় নয়, মুর্শিদাবাদ, নদীয়া আর উত্তর চব্বিশ পরগণা সব জেলার সীমান্তে এটা নিয়মিত ঘটনা।

জাকির হুসেন বলেন, পাচারে বিরুদ্ধে তার যেসব সমর্থক মুখ খুলেছে তাদেরও এই ভয়ও দেখানো হচ্ছে। ওরা ভয় দেখাচ্ছে যে বেশী প্রতিবাদ করলে হেরোইন বা অন্য মাদকের অভিযোগে ফাঁসিয়ে দেয়া হবে।

ভারতের সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফ কয়েক বছর ধরেই দাবী করে আসছে যে দক্ষিণবঙ্গ সীমান্তের যে অংশ দিয়ে গরু পাচার হত দীর্ঘদিন ধরে, সেখানে ব্যাপক কড়াকড়ির ফলে গরু পাচার প্রায় বন্ধই হয়ে গেছে। তবে পশ্চিমবঙ্গের এই মন্ত্রীর অভিযোগের পর এটা স্পষ্ট যে এখনও গরু পাচার চলছে।

টিটিএন/এমএস

Advertisement