বিনোদন

ভয়ংকর ফোরকান আর কোমল শিউলীর গল্পে সমর্পণ

বিশেষ দিনগুলোতে দর্শকদের জন্য নির্মিত হয় বিশেষ নাটক। আসছে বিজয় দিবস উপলক্ষেও তেমনি নির্মাতারা ব্যস্ত রয়েছেন চমকপ্রদ কিছু নির্মাণ নিয়ে। সেই ধারাবাহিকতায় জনপ্রিয় নির্মাতা কৌশিক শংকর দাশ নির্মাণ করেছেন ‌‘সমর্পণ’ নামের নাটক।

Advertisement

এখানে জুটি বেঁধে হাজির হবেন আফরান নিশো ও নাদিয়া। এখানে নিশো একেবারেই ভিন্ন এক চরিত্রে রূপদান করেছেন যে চরিত্রে এর আগে তাকে কখনো দেখেননি দর্শক। নিশোকে এখানে পাওয়া যাবে রাজাকার ফোরকান চরিত্রে। আর তার স্ত্রী শিউলী চরিত্রে দেখা যাবে সালহা খানম নাদিয়াকে।

মনসুর রহমান চঞ্চলের চিত্রনাট্যে নাটকে দেখা যাবে মুক্তিযুদ্ধের গল্প। যেখানে দেখানো হয়েছে বাংলাদেশের চিরাচরিত একটি গ্রাম। সেখানে তখনো মুক্তিযুদ্ধের আচঁ এসে পড়েনি। তবে এলাকার সবাই জেনে গেছে যে দেশে একটি যুদ্ধ শুরু হয়েছে। কিছু উদ্বাস্তু লোকজন গ্রামের উপর দিয়ে ইন্ডিয়া চলে যাচ্ছে।

এই গ্রামের কিছু হিন্দু পরিবারও চলে গেছে অনেক আগেই। চারদিকের যুদ্ধের খবর শুনে সবাই যখন উদ্বিগ্ন, তখন ফোরকান সবাইকে আশস্ত করে- তাদের গ্রামের মিলিটারি ঢুকবে না। ঢুকলেও কারো কোনো ক্ষতি হবে না, যদি সবাই তার কথা শোনে। গ্রামের লোকদের নিয়ে মিটিং করে ফোরকান। বোঝানের চেষ্টা করে এই গন্ডগোল বেশিদিন থাকবে না। যারা মুসলমান তাদের অন্তত কোনো ভয় নেই। গ্রামবাসী ভীতু মন নিয়ে কিছুটা আশ্বস্ত হয়।

Advertisement

একটা সময় ফোরকানের বউ শিউলী জানতে পারে যে তার স্বামীর মিলিটারির সাথে সখ্যতা। কোনো না কোনো মেয়েকে জোর করে প্রতিরাতে ক্যাম্পে পাঠায় সে। শিউলী জানায়, ফোরকান যদি এসব না ছেড়ে দেয়- তাহলে এই বাড়িতে থাকবে না। ফোরকান সাতপাঁচ বুঝিয়ে শিউলী ম্যানেজ করে। কিন্তু একরাতে ভয়াবহ অভিজ্ঞতার মুখোমুখি হয় ফোরকান। সেই অভিজ্ঞতা তাকে দৌঁড়ায় পাপ ও অন্যায়ের দায়ে।

নির্মাতা নিশ্চিত করেছেন, নাটক ‘সমপর্ণ’ আরটিভিতে প্রচার হবে১৬ ডিসেম্বর রাত ৮টায়।

এলএ

 

Advertisement