জাতীয়

ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের অবদান অপরিসীম : স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশের অর্থনীতিতে ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের (এসএমই) অবদান অপরিসীম। সমন্বিত উদ্যোগের মাধ্যমে তৃণমূল পর্যায়ে সুপ্ত প্রতিভার বিকাশ ঘটাতে পারলে অর্থনৈতিকভাবে দেশ অনেক এগিয়ে যাবে।

Advertisement

মঙ্গলবার রাজধানীর ব্রাক সেন্টার ইন এ বেটার স্টোরিজ আয়োজিত স্টার্ট আপ কাপ-২০১৭ এর সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন তিনি।

স্পিকার বলেন, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করছেন। তারা নিজেরা স্বাবলম্বী হচ্ছেন এবং অন্যদের কর্মসংস্থানের ব্যবস্থা করছেন। যা প্রকারান্তে দেশের দারিদ্র বিমোচনে ভূমিকা রাখছে। প্রশিক্ষণ ও আর্থিক প্রণোদনার মাধ্যমে তাদের এ অবদানকে বহুগুণে বৃদ্ধি করা সম্ভব।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, দেশের বিভিন্ন প্রান্তে শত প্রতিকূলতার মাঝেও উদ্যোক্তারা কাজ করছেন, গ্রাহকের কাছে তাদের উৎপাদিত পণ্য পৌঁছে দিচ্ছেন। আর এ সব উদ্যোক্তার সঙ্গে মূলত কাজ করছেন গ্রামীণ নারীরা।

Advertisement

তিনি বলেন, নারীরা তাদের নিজ বাড়িতে বসে কাজ করে অর্থ উপার্জন করে পরিবার, সমাজ সর্বোপরি দেশের অর্থনীতিতে অবদান রাখছে। যা তাদের অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত এবং সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় যুক্ত করতে ভূমিকা রাখছে।

স্পিকার বলেন, বাংলাদেশ ব্যাংক থেকে এসএমই খাতে ১০ লাখ টাকা পর্যন্ত সুদমুক্ত ঋণ দেয়া হচ্ছে। নারীদের একসেস টু মার্কেট নিশ্চিতকরণে সরকার ‘জয়ীতা’ কর্মসূচি বাস্তবায়নে সব ধরণের সহায়তা দিচ্ছে।

অনুষ্ঠানে নেদারল্যান্ডের ডেপুটি হেড অব মিশন জেরোয়েন স্টিগ, আভিস্কারের প্রোগ্রাম ম্যানেজার মিজ হিনা খুশালিনি, বেটার স্টোরিজের প্রকল্প পরিচালক অ্যালেন সেলিমা হোসেন এবং ব্যবস্থাপনা পরিচালক মিনহাজ আনোয়ার বক্তব্য রাখেন।

এইচএস/এমএমজেড/আইআই

Advertisement