আন্তর্জাতিক

নিউ ইয়র্কে বিস্ফোরণ : যা জানাল হামলাকারী আকায়েদ

বিশ্বজুড়ে মুসলিম হত্যার প্রতিশোধ নিতে নিউ ইয়র্ক সিটি সাবওয়ে বিস্ফোরণ ঘটানোর দাবি করেছে সন্দেহভাজন আটক বাংলাদেশি অাকায়েদ উল্ল্যাহ। নিউ ইয়র্কের নিরাপত্তাবাহিনীর কর্মকর্তারা বলছেন, আটক ওই সন্দেহভাজন ঘরে তৈরি বোমার বিস্ফোরণ ঘটিয়ে প্রাণহানি ঘটানোর চেষ্টা করেছেন।

Advertisement

২৭ বছর বয়সী বাংলাদেশি অভিবাসী আকায়েদ উল্ল্যাহ বলেছে, সে সন্ত্রাসীদের প্রচারণায় উদ্বুদ্ধ হয়েছিল এবং অনলাইন নির্দেশনার মাধ্যমে বিস্ফোরক ডিভাইস তৈরির কৌশল শিখেছে। ব্রুকলিনে তার অ্যাপার্টমেন্টেই সে বোমা তৈরি করেছে।

পেশায় বৈদ্যুতিক মিস্ত্রি আকায়েদের সঙ্গে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সরাসরি যোগাযোগ আছে কি না সেব্যাপারে কোনো তথ্য পাওয়া যায়নি। তবে মার্কিন কর্মকর্তারা বলছেন, সে বলেছে, আইএস নিয়ন্ত্রিত ভূখণ্ডে যুক্তরাষ্ট্রের বোমা হামলার কারণে সে ক্ষুব্ধ। এর প্রতিশোধ নিতেই সে আত্মঘাতী বোমা হামলা চালানোর পরিকল্পনা করে।

পুলিশ বলছে, পাইপের তৈরি বোমায় ৯ ভোল্টের ব্যাটারি ছিল। বিস্ফোরণ ঘটানোর সময় তার শরীরে ম্যাচ, ক্রিস্টমাস ট্রি লাইটও পাওয়া গেছে। তার কর্মস্থলের পাশে সে পাইপটি পরিত্যক্ত অবস্থায় পেয়েছিল। পরে বোমা তৈরির অন্যান্য সরঞ্জাম সংগ্রহ করেছে বলে তদন্ত কর্মকর্তাদের জানিয়েছে বাংলাদেশি এই বংশোদ্ভূত মার্কিন।

Advertisement

নিউ ইয়র্কের আইন প্রয়োগকারী কর্মকর্তারা বলছেন, গত ক্রিস্টমাসেই পোর্ট অথরিটি বাস টার্মিনালের জনাকীর্ণ সাবওয়েতে সে বোমা বিস্ফোরণের পরিকল্পনা করে। এর আগে সে ওই স্থানে ঘুরে ছুটির দিনে মানুষের সমাগম পর্যবেক্ষণ করেছে।

সোমবার সকালের বিস্ফোরণের পর আকায়েদ উল্ল্যাহকে বেলভিউ হাসপাতালে আহত অবস্থায় ভর্তি করা হয়। এদিকে, বিস্ফোরণের পর পর ব্রুকলিনের অন্তত তিনটি বাসায় আকায়েদ ও তার পরিবারের সদস্যদের সন্ধানে তল্লাশি চালিয়েছে পুলিশ। তার পরিবারের কয়েক সদস্যকে আটক করা হয়েছে।

আকায়েদ উল্ল্যাহর পরিবার এক বিবৃতিতে বলছে, ‘শহরে আমাদের পরিবারের এক সদস্যের সহিংসতার এ ঘটনায় আমরা ব্যথিত। কিন্তু আইনপ্রয়োগকারী সংস্থার আচরণে আমরা ক্ষুব্ধ; তারা ৪ বছরের এক শিশু ও হাই স্কুলগামী একজনকে ধরে নিয়ে গেছে। তাদের বাবা-মা’কে জিজ্ঞাসাবাদ করা না হলেও আইনজীবী নিয়োগ ছাড়াই তাদের জিজ্ঞাসাবাদ করছে।

‘অামাদের বিচার ব্যবস্থা থেকে এ ধরনের আচরণ আমরা প্রত্যাশা করি না। আমাদের দৃঢ় বিশ্বাস, আমাদের বিচার বিভাগ এই হামলার পেছনের সঠিক তথ্য খুঁজে বের করবে।’

Advertisement

বাংলাদেশি আকায়েদ উল্ল্যাহ ২০১১ সালের ২১ ফেব্রুয়ারি অভিবাসন ভিসায় যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। তিনি যুক্তরাষ্ট্রের গ্রিন কার্ডধারী বৈধ স্থায়ী মার্কিন বাসিন্দা।

নিউইয়র্ক সিটি ট্যাক্সি ও লিমোসাইন কমিশনের একজন মুখপাত্র বলেছেন, ২০১২ সালের মার্চ থেকে ২০১৫ সালের মার্চ পর্যন্ত আকায়েদের ক্যাব ড্রাইভিং লাইসেন্স করার তথ্য রয়েছে। সম্প্রতি সে বৈদ্যুতিক মিস্ত্রি হিসেবে কাজ করেছে।

সূত্র : এনবিসিনিউজ।

এসআইএস/পিআর