শিক্ষা

ভিকারুননিসার বসুন্ধরা প্রভাতী শাখায় ১৯৮ শিক্ষার্থী নির্বাচিত

রাজধানীর ভিকারুননিসা নূন স্কুলের বসুন্ধরা প্রভাতী শাখায় প্রথম শ্রেণিতে ১৯৮ জন ভর্তি লটারিতে নির্বাচিত হয়েছে।

Advertisement

আজ সোমবার সকালে স্কুলের অডিটোরিয়ামে দ্বিতীয় দিনের মতো লটারি কার্যক্রম শুরু হয়েছে। প্রথমে বসুন্ধরা শাখার প্রভাতী ও পরে দিবা শাখায় প্রথম শ্রেণির ভর্তি লটারি অনুষ্ঠিত হয়।

তথ্য মতে, ভিকারুননিসা নূন স্কুলে বসুন্ধরা প্রভাতী শাখায় প্রথম শ্রেণির ১৯৮টি শূন্য আসন ঘোষণা করা হয়। তার মধ্যে সাধারণ কোটায় ৮৫ জন, সেবা অঞ্চল বা এরিয়া কোটায় ৮০ জন, বোনের কোটায় ২০ জন, মুক্তিযোদ্ধা কোটায় ১০ জন, প্রতিবন্ধী কোটায় ১ জন প্রথম শ্রেণিতে লটারিতে ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন।

এ ছাড়াও এই স্কুলের শিক্ষক-কর্মচারী সন্তান কোটায় ১ জন ও শিক্ষা মন্ত্রণালয় কোটায় ১ জন লটারির মাধ্যমে ভর্তির জন্য চূড়ান্তভাবে নির্বাচিত হয়েছে।

Advertisement

পাশাপাশি মোট আসনের ৭ শতাংশ আসন অর্থাৎ ১৪ জনকে লটারির মধ্যেমে অপেক্ষামান রাখা হয়েছে। নির্বাচিত প্রার্থীদের মধ্যে কেউ ভর্তি না হলে অপেক্ষামান শিশুরা ভর্তির সুযোগ পাবে।

জানা গেছে, ভিকারুননিসা বসুন্ধরা প্রভাতী শাখায় ১৯৮টি শূন্য আসনে সাধারণ কোটায় ৪৯২টি, এরিয়া কোটায় ৩২৬টি, বোন কোটায় ৭১টি, মুক্তিযোদ্ধা কোটায় ৬১টি ও প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারী কোটায় ১টি আবেদন জমা হয়।

এ ছাড়াও প্রতিবন্ধী কোটায় ১টি ও শিক্ষা মন্ত্রণালয় কোটায় ১টি আবেদন লটারির জন্য চূড়ান্ত করা হয়।

এ শাখার প্রথম শ্রেণিতে মোট ১ হাজার ১৯৯টি আবেদন জমা হয়। অসম্পূর্ণ আবেদন ২৬টি, একাধিক আবেদন ৪৮টি এবং আবেদনপত্রের মূল কপি জমা না দেয়ায় ১৭২টি আবেদন বাতিল করা হয়েছে।

Advertisement

ভর্তি সংক্রান্ত বিষয়ে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে লটারির দায়িত্বরত ম্যাজিস্ট্রেট মো. মশিউর রহমান জাগো নিউজকে বলেন, আজ সকাল থেকে বসুন্ধরা প্রভাতী শাখার প্রথম শ্রেণির ভর্তি লটাারি আয়োজন করা হয়েছে। সম্পূর্ণ স্বচ্ছ ও নিরপেক্ষভাবে ভর্তি লটারি কার্যক্রম অনুষ্ঠিত হচ্ছে। প্রথমে ভিকারুননিসা নূন স্কুলের বসুন্ধরা প্রভাতী শাখা এবং পরে দিবা শাখার লটারি কার্যক্রম শুরু করা হয়েছে।

তিনি আরও বলেন, লটারির ফলাফল একাধিক রেজিস্ট্রার খাতা ও ভিডিও সিডিতে রেকর্ড ধারণ করা হচ্ছে। কেউ যদি অনিয়ম বা ভুল হয়েছে এমন অভিযোগ করেন তবে তা আবারও পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হবে।

এ ছাড়াও প্রথম শ্রেণির ভর্তি লটারি আয়োজনের সময় স্কুলের শিক্ষক, অভিভাবকরিা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ২৫ অক্টোবর ভর্তি আবেদন শুরু হয় ভিকারুননিসা নূন স্কুলে। অনলাইন আবেদন চলে ১ নভেম্বর পর্যন্ত। গত ১৬ অক্টোবর ভর্তি সংক্রান্ত বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে স্কুল কর্তৃপক্ষ। এ ছাড়াও বার্ষিক পরীক্ষার ফলাফল প্রকাশ করার পর দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণির আসন সংখ্যা ঘোষণা করে এ স্তরে ভর্তি শুরু হবে। আগামী ১৩ ডিসেম্বর পর্যন্ত প্রথম শ্রেণির লটারি কার্যক্রম চলবে।

এমএইচএম/এনএফ/জেআইএম