আন্তর্জাতিক

গুজরাটের নির্বাচনে হস্তক্ষেপ করছে পাকিস্তান : অভিযোগ মোদির

ভারতের গুজরাট প্রদেশের বিধানসভার নির্বাচনে পাকিস্তান হস্তক্ষেপ করেছে বলে অভিযোগ করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একই সঙ্গে দেশটির বিরোধী দল কংগ্রেসের শীর্ষ নেতাদের কাছে এ ব্যাপারে ব্যাখ্যা চেয়েছেন তিনি। সম্প্রতি কংগ্রেসের শীর্ষ এক নেতা বলেন, প্রতিবেশি পাকিস্তানের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন তিনি।

Advertisement

পালানপুরে এক সমাবেশে বক্তৃতা দেয়ার সময় মোদি প্রশ্ন তুলে বলেন, পাকিস্তানের সাবেক সেনাপ্রধান সরদার আরশাদ রফিক কংগ্রেসের জ্যেষ্ঠ নেতা আহমেদ প্যাটেল মুখ্যমন্ত্রী করার আহ্বান জানান। তার এই আহ্বানের ব্যাপারে প্রশ্ন তোলেন মোদি।

পাকিস্তানের নেতাদের সঙ্গে কংগ্রেসের শীর্ষ নেতাদের বৈঠকের অভিযোগ উঠার একদিন পর ভারতের এই প্রধানমন্ত্রী বলেন কংগ্রেসের সাবেক মন্ত্রী মানি শঙ্কর আয়ার তাকে নিচু জাতের বলেছেন।

মোদি বলেন, ‘মানি শঙ্করের বাসায় একটি বৈঠকের ব্যাপারে গতকাল গণমাধ্যমে খবর এসেছে। এতে পাকিস্তানের হাই কমিশনার, পাকিস্তানের সাবেক মন্ত্রী, ভারতের সাবেক ভাইস প্রেসিডেন্ট ও সাবেক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অংশ নিয়েছিলেন।’

Advertisement

ভারতের এই প্রধানমন্ত্রী বলেন, আয়ারের বাসায় ওই বৈঠক হয়েছে প্রায় তিন ঘণ্টা ধরে। এর পরের দিনই মোদিকে নিচু জাতের বলেছেন। এটা মারাত্মক ব্যাপার।’

মোদি বলেন, ‘গুজরাটের পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে আহমেদ প্যাটেলকে সমর্থন দিচ্ছে রফিক। একদিকে, পাকিস্তানের সাবেক সেনাপ্রধান গুজরাটের নির্বাচনে হস্তক্ষেপ করছেন, অন্যদিকে মানি শঙ্কর আয়ারের বাসায় পাকিস্তানিরা বৈঠক করছেন।’

‘বৈঠকের পর গুজরাটের জনগণ, পিছিয়ে পড়া জনগোষ্ঠী, দরিদ্র মানুষ ও মোদিকে অপমান করা হচ্ছে। কেন আপনারা মনে করবেন না যে, এ ধরনের ঘটনার পেছনে সন্দেহ জাগতে পারে’- প্রশ্ন মোদির।

গুজরাটের বিধানসভার চলমান নির্বাচনের এক সমাবেশে রোববার ভাষণ দেন মোদি। বানসকন্ঠ জেলাসহ উত্তর ও সেন্ট্রাল গুজরাটে আগামী ১৪ ডিসেম্বর দ্বিতীয় ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে।

Advertisement

সূত্র : এনডিটিভি।

এসআইএস/জেআইএম