আন্তর্জাতিক

বাস্তবতার মুখোমুখি হতে হবে ফিলিস্তিনিদের

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু বলেছেন, জেরুজালেম ইস্যুতে ফিলিস্তিনিদের বাস্তবিকতার মুখোমুখি হতে হবে। শান্তি প্রক্রিয়াকে এগিয়ে নিতে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে তাদের মেনে নিতে হবে। খবর বিবিসি।

Advertisement

তিনি বলেন, প্রায় ৩ হাজার বছর জেরুজালেম ইসরায়েলের রাজধানী ছিল এবং সে সময় এটা অন্য কোনো লোকেদের রাজধানী ছিল না।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দেয়ার পর মুসলিম এবং আরব দেশগুলো এর সমালোচনা করেছে। এর মধ্যেই নতুন এই ঘোষণা দিলেন নেতানিয়াহু।

রোববার লেবাননসহ বেশ কিছু দেশে মার্কিন দূতাবাসের কাছে বিক্ষোভে অংশ নিয়েছেন বহু মানুষ। অপরদিকে, জেরুজালেমে একটি বাস স্টেশনে এক ইসরায়েলি সেনাকে ছুড়িকাঘাতের ঘটনায় এক ফিলিস্তিনিকে আটক করা হয়েছে।

Advertisement

ফ্রান্সের রাজধানী প্যারিসে প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রোর সঙ্গে বৈঠকের পর নেতানিয়াহু বলেন, ইহুদীদের সঙ্গে জেরুজালেমের হাজার বছরের সম্পর্ককে অস্বীকার করার চেষ্টা অর্থহীন। তিনি বলেন, পবিত্র ধর্মগ্রন্হ বাইবেল পড়লেই আপনারা এ সম্পর্কে জানতে পারবেন।

তিনি আরও বলেন, ফিলিস্তিনিরা যত দ্রুত এই বাস্তবতা মেনে নেবে তত তাড়াতাড়ি শান্তি প্রক্রিয়া কার্যকর হবে। এদিকে, ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস পূর্ব নির্ধারিত বৈঠক বাতিল করায় এর সমালোচনা করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। এক বিবৃতিতে বৈঠক বাতিলের বিষয়টিকে দূর্ভাগ্যজনক বলে উল্লেখ করেছেন পেন্স।

টিটিএন/এমএস

Advertisement