খেলাধুলা

শেষ পর্যন্ত ‘অন্য হিসাবেই’ খেলা গড়াল পরদিন

জাগো নিউজের খবরই সত্য হলো। শনিবার রাতে ও রোববার দুপুরে জাগো নিউজে দু দুটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিল। যার একটির শিরোনাম ছিল , ‘বৃষ্টিতে খেলা না হলে কুমিল্লা ফাইনালে, নাকি অন্য হিসাব?

Advertisement

শেষ পর্যন্ত বৃষ্টি বিঘ্নিত ও মাত্র সাত ওভার খেলা হবার পর বৃষ্টিতে বন্ধ ম্যাচ ওই ‘অন্য হিসাবেই’ সোমবার মানে পরদিনে গড়াল।

বাইলজে রিজার্ভ ডে‘র কথা না থাকলেও পরিষ্কার বলা ছিল , বিপিএল গভর্নিং কাউন্সিল টুর্নামেন্টের স্বার্থে উদ্ভূত পরিস্থিতিতে যে কোনো সিদ্ধান্ত নিতে পারবে। বৃষ্টিতে রোববার খেলা না হলে খেলা পরেরদিন মানে সোমবার গড়াতে পারে। শেষ পর্যন্ত তাই হলো। তবে অনেক নাটকের পর।

রোববার যেখানে বৃষ্টিতে খেলা বন্ধ হয়েছে, সোমবার ঠিক সেখান থেকে সন্ধ্যা ছয়টায় আবার খেলা শুরু হবে। রোববার খেলা বন্ধ হবার সময় পর্যন্ত রংপুর রাইডার্সের রান এক উইকেটে ৫৫ (৭ ওভারে)। রাত ১০টা ১০ মিনিটে ঘোষণা আসলো, আজ যেখানে বৃষ্টিতে খেলা বন্ধ হয়েছে, কাল সোমবার ঠিক সেখান থেকেই শুরু হবে আবার খেলা। তার মানে রংপুর ইনিংসের আরও ১৩ ওভার পুরো খেলা হবে। আর তারপর কুমিল্লা ভিক্টোরিয়ান্স ব্যাটিংয়ে নামবে। রংপুর রাইডার্সের দুই অপরাজিত ব্যাটসম্যান জনসন চার্লস ( ২৬ বলে ৪৬ নট আউট ) আর ব্রেন্ডন ম্যাককালাম ( ছয় বলে চার ) আবার খেলা শুরু করবেন। আবহাওয়ার পূর্বাভাসেই ছিল রোববার সারাদিন বৃষ্টি হবে। শনিবার মধ্যরাত থেকেই রাজধানীতে বৃষ্টি শুরু হয়। অঝোর ধারা বইলো রোববার দুপুর অবধি। বৃষ্টি থামার পর নির্ধারিত সময় মানে সন্ধ্যা ছয়টায় খেলা শুরু হয়। কিন্তু মাত্র ৫ ওভার খেলা হবার পরই বৃষ্টি চলে আসে। একটানা ইলশে গুড়ি বৃষ্টি পড়লো রাত ৯ টা ১০ মিনিট পর্যন্ত। বৃষ্টি থামার পরই শেরেবাংলায় শুরু হলো দুটি পর্ব। একদিকে প্রধান কিওরেটর গামিনি ডি সিলভা মাঠকর্মীদের নিয়ে শুরু করে দিলেন মাঠ পরিচর্যার কাজ। আর গ্র্যান্ডস্ট্যান্ডের সামনে শুরু হলো আরেক পর্ব। সেখানে জটলা।

Advertisement

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অধিনায়ক তামিম ইকবালের সঙ্গে বারবার কথা বলতে দেখা গেল বিসিবি পরিচালক ও অন্যতম শীর্ষ কর্তা মাহবুব আনাম , বিসিবি গভর্নিং কাউন্সিল সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক ও বিসিবি পরিচালক শেখ সোহেলকে। প্রেসবক্স থেকে পরিষ্কার দেখা গেল তারা তামিমকে কী যেন বোঝানোর চেষ্টা করলেন। আর তামিমও তাদের সঙ্গে বারবার হাত নেড়ে কী যেন বোঝানোর চেষ্টা করলেন। ইসমাইল হায়দার মল্লিক, জালাল ইউনুস আর শেখ সোহেল আর তামিম ইকবালের কথোপকোথন চললো এক ঘণ্টার মতো। মাঝে-মধ্যে তামিমকে একটু উত্তেজিত মনে হলো।

কখনো অসন্তুষ্ট মনে হবার কারণও জানা হলো- বিপিএল গভর্নিং কাউন্সিল থেকে তার কাছে প্রস্তাব দেয়া হয়েছিল দুই ঘণ্টা বাড়ানোর। কিন্তু তামিম কিছুতেই তা মানতে রাজি হননি। রাজি না হবার পক্ষে যুক্তি ছিল একটাই- নির্ধারিত সময়ের চেয়ে বৃষ্টির কারণে ৩০ মিনিট বাড়িয়েও কাটআউট টাইম ছিল রাত ৯টা ৫০মিনিট। কিন্তু যখন কথা চলছিল মানে তামিমকে বোঝানো হচ্ছিল তখন প্রায় কাটআউট টাইম পাড় হয়ে গিয়েছিল। তামিম তাই রাজি হননি।

কারণ রাত পৌনে দশটার দিকে পিচ কভার তুলে ফেলা হলেও পিচের পরিচর্যা করে খেলা শুরু করতে করতে অন্তত সাড়ে দশটা বেজে যেত। তার মানে খেলা শুরুর পরও অন্তত দেড় ঘণ্টা সময় পাওয়া যেত। সেক্ষেত্রে রংপুর ইনিংসের ৭ ওভারের সঙ্গে অন্তত আরও ৫ /৭ ওভার যোগ হতো। আর কুমিল্লাকে সেই রান ১৪-১৫ ওভারে টপকাতে হতো। সেটা তাই রাজি হয়নি কুমিল্লা শিবির। পরে বিপিএল গভর্নিং কাউন্সিল ও বিসিবি শীর্ষ কর্তারা সবাই মিলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের প্রধান স্বত্বাধিকারী বিসিবি ও আইসিসির সাবেক সভাপতি, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে কথা বলেন।

বিসিবি মিডিয়া কমিটি প্রধান ও বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য এবং টেকনিক্যাল কমিটি চেয়ারম্যান জালাল ইউনুস জাগো নিউজকে রোববার রাত ঠিক ১০টায় জানান , ‘ আমরা কামাল ভাইয়ের (কুমিল্লা রাইডার্সের চেয়ারম্যান) সঙ্গে কথা বলেছি। তার সম্মতিতেই খেলা আবার কাল (সোমবার) অনুষ্ঠানের সিদ্ধান্ত হয়েছে। প্রশ্ন ছিল, বৃষ্টির কারণে যদি একটি বলও মাঠে না গড়ায় তাহলে কী হবে? তবে তা নিয়ে ছিল ধূম্রজাল। কারণ মাঠে কী হলে কী হবে? বিপিএলের সব টেকনিক্যাল বিষয় যাদের হাতে, সেই টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান জালাল ইউনুসও রোববার দুপুর পর্যন্ত ঠিক স্পষ্ট ও নিশ্চিত করে বলতে পারেননি ।

Advertisement

আর তার প্রমাণ, রোববার সন্ধ্যা সাড়ে ছয়টার অল্প কিছুক্ষণ পর বৃষ্টিতে খেলা বন্ধর পর কী হবে? তা স্থির করতেই লেগে গেলো সাড়ে তিন ঘণ্টা।

রবিন লিগে বৃষ্টিতে খেলা না হলে কিংবা মাঝ পথে বন্ধ হয়ে গেলে পরিষ্কার বলা ছিল, দু দলকে এক পয়েন্ট করে ভাগ করে দেয়া হবে। দেয়াও হয়েছে। এই ঢাকার শেরেবাংলা স্টেডিয়ামেই দুটি খেলা বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছে। ওই ম্যাচ দুটির চারদল সমান এক পয়েন্ট করে পেয়েছে।

প্রশ্ন ছিল কোয়ালিফায়ার ও এলিমিনেটর মানে নকঅঅউট পর্বে বৃষ্টি কিংবা প্রকৃতি বাধা হয়ে দাঁড়ালে কী হবে? বিপিএল টেকনিক্যাল কমিটি চেয়ারম্যান জালাল ইউনুস সে সম্পর্কেই একটি বড় তথ্য দিয়ে রেখেছিলেন জাগো নিউজকে।

জানিয়েছিলেন, যে নিয়মের কথা বলা আছে, সেটা প্রাথমিক বাইলজ বা প্লেয়িং কন্ডিশন। কিন্তু প্লেয়িং কন্ডিশনে এও বলা আছে, টুর্নামেন্ট কমিটি বিপিএলের স্বার্থে যে কোনো সময় যে কোনো সিদ্ধান্ত নিতে পারবে। অর্থাৎ , পরিবেশ পরিস্থিতি মোকাবেলায় কোনো আইন সংশোধন বা বদলাতে পারবে। তাই শেষ মুহূর্তে সেই নিয়ম পাল্টে খেলা রিজার্ভ ডে-তে গড়ালেও অবাক কিছু থাকবে না। শেষ পর্যন্ত প্রায় দেড় ঘণ্টার নাটক ও নানা আলোচনা-পর্যালোচনার পর জানানো হলো, আজ (রোববার) আর খেলা হবে না। আজ (রোববার) যেখানে খেলা বন্ধ হয়েছে , কাল (সোমবার) সন্ধ্যা ছয়টায় ঠিক সেখান থেকেই আবার শুরু হবে ম্যাচ। জানা গেছে, কোয়ালিফায়ার ও এলিমিনেটর পর্বের আগে এই নিয়ম পাল্টানোর কথা বলা হয়েছিল চার দলকেই। কিন্তু ঢাকা ডায়নামাইটস, খুলনা টাইটান্স ও রংপুর রাইডার্স বৃষ্টির কারণে খেলা রিজার্ভ ডে-তে নেয়ার পক্ষে থাকলেও সবার ওপরে থাকা কুমিল্লা রাজি হয়নি। কিন্তু রোববার বৃষ্টিতে খেলা বন্ধর পর নির্ধারিত সময়ের চেয়ে দুই ঘণ্টা বাড়িয়ে খেলা চালানোর প্রস্তাবে রাজি না হওয়া কুমিল্লা শেষ পর্যন্ত নাকি পরদিন খেলতে সন্মত হয়েছে।

জাগো নিউজকে সে তথ্য নিশ্চিত করে জালাল ইউনুস বলেন, উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় এবং বিপিএলের স্বার্থে টুর্নামেন্ট কমিটি যে কোনো সিদ্ধান্ত নিতে পারে। সে আইনের প্রয়োগ ঘটেছে এবং তা কুমিল্লা স্বত্বাধিকারী কামাল ভাইয়ের ( আ হ ম মুস্তফা কামাল ) সঙ্গে কথা বলে, তার মত নিয়েই। একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে কথোপকোথনের এক পর্যায়ে পরদিন খেলতে রাজি হন আ হ ম মুস্তফা কামাল। সে পরিপ্রেক্ষিতে খেলা আগামীকাল (সোমবার) গড়াল। জেডএ