জাতীয়

সমাজ থেকে বৈষম্য দূর করতে হবে : স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, দারিদ্র্যের বৃত্ত থেকে বের হয়ে আসতে সমাজ থেকে বৈষম্য দূর করতে হবে। এ জন্য প্রয়োজন সামষ্টিক প্রবৃদ্ধি। যে প্রবৃদ্ধির সুফল নিম্ন আয়ের মানুষের কাছে পৌঁছে যাবে।

Advertisement

রোববার রাজধানীর শাহবাগে শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে অল পার্টি পার্লামেন্টারি গ্রুপ (এপিপিজি) আয়োজিত ‘দারিদ্র্য বিমোচন ও মৌলিক মানবাধিকার নিশ্চিতকরণে আমাদের করণীয়’ শীর্ষক জাতীয় কনভেনশনের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

স্পিকার বলেন, দারিদ্র্য দূরীকরণে অধিক কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। সব প্রতিকূলতাকে জয় করে নির্ভীকভাবে এগিয়ে যেতে হবে।

কর্মসৃষ্টির পাশাপাশি দক্ষতা বৃদ্ধির প্রতি গুরুত্বারোপ করে স্পিকার বলেন, কর্মসংস্থান সৃষ্টি ও সক্ষমতা বৃদ্ধি দারিদ্র্য বিমোচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তিনি তথ্য প্রযুক্তির অপার সম্ভাবনাকে কাজে লাগিয়ে আগামী প্রজন্মের জন্য অধিক সুযোগ নিশ্চিত, সুযোগ গ্রহণের সক্ষমতা বৃদ্ধি এবং নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিতের ওপর গুরুত্বারোপ করেন।

Advertisement

স্পিকার বলেন, ২০২১ সালের মধ্যে দারিদ্র্যের হার ১৩.৫ শতাংশে কমিয়ে আনার লক্ষ্যে কাজ করছে সরকার।

অনুষ্ঠানে মানবাধিকার সম্পর্কিত এপিপিজির সভাপতি ও পররাষ্ট্র মন্ত্রাণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি দীপু মনি এমপি, বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক আনিসুজ্জামান, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, মো. ফারুক খান এমপি, মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি, পরিকল্পনা কমিশনের সদস্য ড. শামসুল আলম, লোককেন্দ্রের রেবতী ঘরামী এবং এপিপিজি’র সেক্রেটারি জেনারেল শিশির শীল বক্তব্য রাখেন।

এইচএস/এএইচ/আরআইপি

Advertisement