লাইফস্টাইল

গরুর মাংসের দোপেঁয়াজা

মাংস রান্নায় ভিন্নতা আনতে এবং স্বাদের কথা চিন্তা করে খুব সহজেই রেসিপি জেনে রান্না করতে পারেন মাংসের দোপেঁয়াজা। আজকে চলুন জেনে নেয়া যাক সুস্বাদু ও মজাদার গরুর মাংসের দোপেঁয়াজার রেসিপি-

Advertisement

আরও পড়ুন: রসে ভেজানো গোলাপ পিঠা

উপকরণ: ১ কেজি গরুর মাংস, ২৫০ গ্রাম পেঁয়াজ (মোটা করে কাটা), ১০/১২ টি কাঁচামরিচ বড় টুকরো, ১ টেবিল চামচ আদা বাটা, ১ চা চামচ ধনে গুড়া, ২ টি এলাচ, ২ টুকরা দারুচিনি, ২ টি তেজপাতা, ৪ টি লবঙ্গ, ৫-৬ টি গোলমরিচ,৩ টেবিল চামচ ভিনেগার, আধাকাপ তেল, লবণ স্বাদমতো, ১ চা চামচ টেস্টিংসল্ট।

আরও পড়ুন: সুস্বাদু টমেটো স্যুপ

Advertisement

প্রণালি: প্রথমে মাংস ছোট ছোট করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে মাংস, আদা বাটা, ধনে গুড়া, এলাচ, দারুচিনি, তেজপাতা, লবঙ্গ, গোলমরিচ, ভিনেগার, লবণ, টেস্টিংসল্ট ও সামান্য তেল দিয়ে ভালো করে মেখে ১ ঘণ্টা রেখে দিন। ১ ঘণ্টা পরে একটি প্যানে তেল গরম করে নিয়ে মেখে রাখা মাংস পুরোটা ঢেলে খানিকক্ষণ কষিয়ে নিন ভালো করে। মাংস কষানোর সময় লক্ষ রাখবেন যেন পোড়া লেগে না যায়। কষানো হয়ে গেলে অল্প পানি দিয়ে সেদ্ধ করে নিন মাংসটি। অপর একটি প্যানে সামান্য তেল দিয়ে এতে পেঁয়াজ, কাঁচামরিচ ও সামান্য হলুদগুঁড়ো দিয়ে খানিকক্ষণ কষিয়ে নিয়ে সেদ্ধ মাংস দিয়ে দিন। পেঁয়াজ নরম হয়ে উঠলে এবং মাখা মাখা হলে চুলা থেকে নামিয়ে নিন গরুর মাংসের সুস্বাদু দোপেঁয়াজা।

এইচএন/জেআইএম