জাতীয়

পরিবেশ ও বন মন্ত্রণালয়ের নামে যুক্ত হচ্ছে ‘জলবায়ু পরিবর্তন’

পরিবেশ ও বন মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে ‘পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন’ মন্ত্রণালয় করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সম্প্রতি জাতীয় পরিবেশ কমিটিতে অনুমোদনের জন্য সোমবার সচিবালয়ে অনুষ্ঠিতব্য প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির বৈঠকে বিষয়টি উপস্থাপন করা হবে।

Advertisement

পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব ইসতিয়াক আহমদ স্বাক্ষরিত প্রস্তাবনায় বলা হয়েছে, বিগত এক দশকে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের কাজের পরিধি ব্যাপকভাবে সম্প্রসারিত হয়েছে। বৈশ্বিক উষ্ণায়নের ফলে সৃষ্ট জলবায়ু পরিবর্তনের কারণে পরিবেশ, প্রতিবেশ ও জনজীবনে ইতোমধ্যে সংঘটিত ক্ষতি এবং সম্ভাব্য ঝুঁকি মোকাবেলায় গৃহীত কার্যক্রম বৃদ্ধি পেয়েছে।

বাংলদেশ জলবায়ু পরিবর্তনের কারণে সর্বাধিক ঝুঁকিপূর্ণ দেশ সমূহের মধ্যে অন্যতম। এ প্রেক্ষাপটে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের কর্মকাণ্ডকে অধিকতর জলবায়ু পরিবর্তনমুখী করা প্রয়োজন। বলা হয়, জলবায়ু পরিবর্তনের বিষয় সংক্রান্ত কার্যক্রমসমূহ যথাযথভাবে সমন্বয় ও আন্তর্জাতিক অঙ্গনে বিশ্বের বিভিন্ন দেশে পরিবেশ মন্ত্রণালয়ের নামের সঙ্গে ‘জলবায়ু পরিবর্তন’ শব্দ দুটি সংযোজন করা হয়েছে।

বর্ণিত প্রেক্ষাপটে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ‘পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়’ হিসেবে নতুন নামকরণের প্রস্তাব বিবেচনা ও অনুমোদন করা যেতে পারে।

Advertisement

এমইউএইচ/এমআরএম/পিআর