আইন-আদালত

জামালপুরে শিশু হত্যা : হাইকোর্টে ৩ জনের মৃত্যুদণ্ড বহাল

জামালপুরের সাত বছরের শিশু মুস্তাসিম বিল্লাহ হত্যা মামলায় তিন আসামির মৃত্যদণ্ডের রায় বহাল রেখেছেন হাইকোর্ট। তিন জন হলেন- তোফায়েল আহমেদ হীরা, সোহেল রানা শিপন, আনোয়ার হোসেন। এরা তিনজনই পলাতক। একইসঙ্গে নিম্ন আদালতে মৃত্যুদণ্ড পাওয়া লোকমান আলী, আয়নাল হককে খালাস দিয়েছেন আদালত।

Advertisement

ডেথ রেফারেন্স ও আপিল আবেদনের শুনানি নিয়ে রোববার হাইকোর্টের বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় ঘোষণা করেন। আদালতে আজ আসামিপক্ষে ছিলেন- আইনজীবী ফজুলল হক খান ফরিদ ও শফিকুজ্জামান। রাষ্ট্রপক্ষে ছিলেন- ডেপুটি অ্যাটর্নি জেনারেল মনিরুজ্জামান রুবেল এবং সহকারী অ্যাটর্নি জেনারেল মারুফা আক্তার শিউলি। অন্যদিকে রাষ্ট্রীয় খরচে নিযুক্ত আসামিপক্ষের আইনজীবী ছিলেন অমূল্য কুমার সরকার। ২০০১ সালের ৩১ মে রাতে পারিবারিক সম্পত্তির লোভে জামালপুর শহরের আমলাপাড়া এলাকার বাসিন্দা আমেরিকা প্রবাসী লুৎফর রহমানের সাত বছরের শিশুপুত্র মুস্তাসিম বিল্লাহকে চাচাতো ভাই তোফায়েল আহমেদ হীরা বাসা থেকে ডেকে নিয়ে যায়। পরে জামালপুর সদরের নান্দিনা খড়খড়িয়া এলাকায় নিয়ে দণ্ডপ্রাপ্তরা শিশু মুতাসিম বিল্লাহকে বালিশ চাপা দিয়ে হত্যা করে একটি নির্মাণাধীন ভবনের মেঝেতে পুঁতে রাখে।

এ ঘটনায় পুলিশ তোফায়েল আহমেদ হীরাকে আটকের পর জিজ্ঞাসাবাদের স্বীকারোক্তি অনুযায়ী অপহরণের ৭৯ দিন পর শিশু মুস্তাসিমের মরদেহ উদ্ধার করে পুলিশ। পরে অপহরণ ও হত্যার ঘটনায় শিশু মুস্তাসিমের খালু আশরাফ হোসেন বাদী হয়ে তোফায়েল আহমেদ হীরাসহ ৬ জনকে আসামি করে জামালপুর থানায় মামলা দায়ের করেন। এ মামলায় ২০১৫ সালের ১৮ জানুয়ারি জামালপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ তোফায়েল আহমেদ হীরা, সোহেল রানা শিপন, আনোয়ার হোসেন, লোকমান আলী, আয়নাল হকের মৃত্যুদণ্ড ঘোষণা করে রায় দেন। এ রায়ের ডেথ রেফারেন্স ও আসামির করা আপিলের শুনানি শেষে রোববার হাইকোর্ট লোকমান ও আয়নালকে খালাস দিয়ে বাকিদের দণ্ড বহাল রাখেন।

এফএইচ/এমআরএম/আরআইপি

Advertisement