শিক্ষা

ভিকারুননিসার ধানমন্ডি দিবা শাখায় ভর্তি লটারি সম্পন্ন

রাজধানীর ভিকারুননিসা নূন স্কুলের ধানমন্ডি দিবা শাখায় প্রথম শ্রেণিতে ৮০ জন ভর্তি লটারিতে নির্বাচিত হয়েছে। আজ রোববার সকালে স্কুলের অডিটোরিয়ামে লটারি কার্যক্রম শুরু হয়েছে। প্রথমে ধানমন্ডির শাখার প্রভাতী ও পরে দিবা শাখায় প্রথম শ্রেণির ভর্তি লটারি অনুষ্ঠিত হয়।

Advertisement

স্কুল সূত্রে জানা গেছে, ভিকারুননিসা নূন স্কুলে ধানমন্ডি দিবা শাখায় প্রথম শ্রেণির ৮০টি শূন্য আসন ঘোষণা করা হয়। তার মধ্যে সাধারণ কোটায় ১৬২টি, সেবা অঞ্চল বা এরিয়া কোটায় ১৫০টি, বোনের কোটায় ৩৪টি, মুক্তিযোদ্ধা কোটায় ১৭টি, প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারী সন্তান কোটায় ২টি ভর্তি আবেদন চূড়ান্ত করা হয়।

এ ছাড়াও আবেদন অসম্পূর্ণ হওয়ায় ১২টি, আবেদন একাধিক হওয়ায় ২২টি এবং অনলাইন আবেদন সম্পন্ন করার পর মূল কপি জমা না দেয়ায় ৫৬টি আবেদন বাতিল করা হয়েছে।

এসব আবেদনের মধ্যে আজ লটারির মাধ্যমে সাধারণ কোটায় ৪ জন, মুক্তিযোদ্ধা কোটায় ৮ জন, বোনের কোটায় ৮ জন, সেবা অঞ্চল কোটায় ৩২ জন ও সাধারণ কোটায় ৩৪ জনকে প্রথম শ্রেণিতে ভর্তির জন্য নির্বাচিত করা হয়েছে।

Advertisement

পাশাপাশি এই প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীর সন্তান কোটায় ২ জন শিশু ভর্তির জন্য মনোনীত হয়েছে। মোট আসনের ৭ শতাংশ আসন অর্থাৎ ৬ জনকে লটারির মধ্যেমে অপেক্ষমান রাখা হয়েছে। নির্বাচিত প্রার্থীদের মধ্যে কেউ ভর্তি না হলে অপেক্ষামান শিশুরা ভর্তির সুযোগ পাবে।

ভর্তি সংক্রান্ত বিষয়ে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ নাজনীন রহমান (ভারপ্রাপ্ত) জাগো নিউজকে বলেন, আজ সকাল থেকে ধানমন্ডি প্রভাতী শাখার প্রথম শ্রেণির ভর্তি লটাারি আয়োজন করা হয়েছে। প্রথমে প্রভাতী এবং পরে দিবা শাখার লটারী কার্যক্রম শুরু করা হয়েছে।

তিনি বলেন, সরকারি প্রতিনিধির ও অভিভাবকদের উপস্থিতিতে সুষ্ঠুভাবে এ লটারি কার্যক্রম চলছে। ভিকারুননিসা নূন স্কুলের চারটি শাখার আগামী ১৩ ডিসেম্বর পর্যন্ত প্রথম শ্রেণির লটারি কার্যক্রম চলবে।

উল্লেখ্য, গত ২৫ অক্টোবর ভর্তি আবেদন শুরু হয় ভিকারুননিসা নূন স্কুলে। অনলাইন আবেদন চলে ১ নভেম্বর পর্যন্ত। গত ১৬ অক্টোবর ভর্তি সংক্রান্ত বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে স্কুল কর্তৃপক্ষ। এ ছাড়াও বার্ষিক পরীক্ষার ফলাফল প্রকাশ করার পর ২য় থেকে ৮ম শ্রেণির আসন সংখ্যা ঘোষণা করে এ স্তরে ভর্তি শুরু হবে।

Advertisement

 

এমএইচএম/আরএস/এনএফ/পিআর/জেআইএম