তথ্যপ্রযুক্তি

প্রযুক্তি পরিষেবায় যুক্ত হলো বিআরডিবি

গ্রামীণ জনপদের হতদরিদ্র মানুষের জীবনমান উন্নয়নে পরিচালিত প্রকল্পগুলোতে প্রযুক্তিনির্ভর পরিষেবা দিচ্ছে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি)। ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত ‘ডিজিটাল ওয়ার্ল্ড’ প্রদর্শনীতে ই-গভর্নেন্স এরিনায় পাঁচটি প্রযুক্তিভিত্তিক পরিষেবা নিয়ে অংশগ্রহণ করে বিআরডিবি।

Advertisement

কর্মকর্তারা জানান, প্রকল্পের সুবিধাভোগীদের কাছে সহজে সেবা পৌঁছে দিতে এবং সাংগঠনিক কার্যক্রমকে গতিশীল করতে প্রযুক্তিগত উদ্ভাবনকে পরিচিত করানো হয়েছে। সেবাগুলো হচ্ছে– এমইএস বা ব্যবস্থাপনা তথ্য পদ্ধতি, সুবিধাভোগীদের তথ্যভাণ্ডার, ক্ষুদ্র ব্যবস্থাপনায় মাইক্রোফিন ৩৬০ ডিগ্রি, মাঠকর্মী কার্যক্রম পর্যবেক্ষণ ব্যবস্থা এবং কেন্দ্রীয়ভাবে কর্মী পর্যবেক্ষণ।

বিআরডিবির কর্মসূচি বিভাগের উপপরিচালক নাজনীন খানম বলেন, অনানুষ্ঠানিক মানব সংগঠন তৈরির মাধ্যমে তাদেরকে সঞ্চয়ে উদ্বুদ্ধ করা এবং মূলধন গঠনের মাধ্যমে বিভিন্ন উদ্যোগে সম্পৃক্ত করা। পাশাপাশি প্রশিক্ষণ প্রধান এবং পরবর্তী সময়ে তাদের কর্মসুযোগ বাড়াতে সহায়তা করা হয়ে থাকে। এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে আমরা প্রতিটি পরিষেবায় প্রযুক্তির সম্পৃক্ততা তুলে ধরার চেষ্টা করেছি।

বর্তমানে বিআরডিবির ২৩টি প্রকল্পের আওতায় ৫২ লক্ষ সুবিধাভোগী রয়েছে। যেখানে নারীর ক্ষমতায়নের উপর গুরুত্ব দেওয়া হচ্ছে।

Advertisement

এসইউ/এমএস