রাজনীতি

এবার ভেঙে গেল জমিয়ত

লেবার পার্টির পর এবার ভেঙে গেলো বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের আরেক শরিক দল জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ।

Advertisement

শনিবার সকালে দলটির নির্বাহী সভাপতি ও সাবেক সংসদ সদস্য মুফতি ওয়াক্কাছের নির্বাহী সদস্যপদ স্থগিত করেছে দলের একটি অংশ। এ অংশের কার্যনির্বাহীর বৈঠকে মুফতি ওয়াক্কাছের সদস্যপদ স্থগিত করার সিদ্ধান্ত নেয়া হয়।

জমিয়তের প্রচার সম্পাদক মাওলানা জয়নুল আবেদীন এ বিষয়ে বলেন, ‘সভায় সর্বসম্মতিক্রমে দলীয় শৃঙ্খলা ভঙ্গ ও অসাংবিধানিক কর্মকাণ্ড পরিচালনার দায়ে সহ-সভাপতি মুফতি মুহাম্মদ ওয়াক্কাছের দলীয় নির্বাহী সদস্যপদ স্থগিত করা হয়েছে। একইসঙ্গে কেন তাকে দল থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না, তা জানতে চেয়ে কারণ দর্শানোর নোটিশ দেয়া হবে।

বিষয়টি সম্পর্কে জানতে চাইলে মুফতি ওয়াক্কাছ জানান, এ মাসের মধ্যেই পাল্টা সম্মেলন করে নতুন কমিটি ঘোষণা দেবেন তিনি।

Advertisement

তিনি বলেন, ‘যারা সদস্যপদ স্থগিত করেছেন, তাদের এই সিদ্ধান্ত অসাংবিধানিক, অবৈধ। তারা অনধিকার চর্চা করেছেন। আমরাও পাল্টা সম্মেলন করব। আমাদের অবস্থান তুলে ধরব।’

গত ৫ নভেম্বর বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শরিক বাংলাদেশ লেবার পার্টি ভেঙে যায়। দলের চেয়ারম্যান পদ থেকে সরিয়ে দেয়া হয় ডা. মোস্তাফিজুর রহমান ইরানকে। দু ভাগে বিভক্ত হয়ে দলের নতুন চেয়ারম্যান করা হয় দুইজনকে।

একপক্ষ দলের ভাইস চেয়ারম্যান এমদাদুল হক চৌধুরীকে চেয়ারম্যান মনোনীত করেন।

অার পার্টি সিনিয়র ভাইস চেয়ারম্যান, বুয়েটের সাবেক ছাত্রনেতা, ইঞ্জিনিয়ার মো. ফরিদ উদ্দিনকে পার্টির ভারপ্রাপ্ত মহাসচিব মনোনীত করেন ডা. মোস্তাফিজুর রহমান ইরান। লেবার পার্টির গঠনতন্ত্রের ১৭ (গ) ধারা মোতাবেক তিনি এ মনোনায়ন প্রদান করেন।

Advertisement

এমএম/জেডএ