লাইফস্টাইল

সর্দি-জ্বর থেকে দূরে রাখবে যে স্যুপ

শীত বেশ ভালো করেই জেঁকে বসেছে। সেইসঙ্গে উপস্থিত জ্বর, গলা ব্যথা, অ্যাস্থমা, সর্দি, ইনফেকশন। এ সময় সর্দি, জ্বর দূরে রাখতে আস্থা রাখতে পারেন আদা, রসুনের ওপর। তৈরি করতে পারেন আদা-রশুনের স্যুপ। শুধু জ্বর হলেই নয়, সারা শীতকালই খাওয়া যেতে পারে এই স্যুপ।

Advertisement

আরও পড়ুন : সিগারেট ছাড়তে চাইলে যা খাবেন

রসুনের মধ্যে থাকা অ্যালিসিনের অ্যান্টিফাংগাল, অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ রয়েছে। যে কারণে রসুন যেকোনো অ্যালার্জি, গলা ব্যথা, ফুসফুসের ইনফেকশনের মতো সমস্যা নিমেষে সারিয়ে তোলে।

বহু যুগ ধরেই সর্দি, জ্বর, পেটের সমস্যা সারাতে ব্যবহৃত হয়ে আসছে আদা। প্রদাহ কমিয়ে আর্টারি সুস্থ রাখতেও সাহায্য করে আদা। জ্বরের সময় বমি ভাব কাটাতেও আদা অব্যর্থ। অ্যান্টিঅক্সিড্যান্ট, অ্যান্টিমাইক্রোবিয়াল ও অ্যান্টিফাংগাল গুণ ইনফেকশন দূর করে।

Advertisement

আরও পড়ুন : ডালিম কেন খাবেন

পেঁয়াজ ৪টে (ছোট), আদার মূল ৫০ গ্রাম (কোরানো), রসুন ২ কোয়া, চিকেন স্টক ৭ কাপ এবং ঝাল চিলি পেপার ১টা (মিহি কুচনো) নিন। এবার একটি বড় বাটিতে পেঁয়াজ, রসুন, আদা সব কিছু নিয়ে ২ মিনিট হালকা আঁচে নেড়ে নিন। এর মধ্যে স্টক বা ব্রোথ দিয়ে আঁচ কম রেখেই ফোটাতে থাকুন যতক্ষণ না আদা, রসুন, পেঁয়াজ নরম হয়ে আসছে। উপরে চিলি পেপার কুচি ছড়িয়ে মিনিট পাঁচেক ঢিমে আঁচে রেখে নামিয়ে নিন। যদি এ স্যুপই মিল হিসেবে খেতে চান তা হলে ব্রকোলি, বিনস, মাশরুম বা চিকেন মিশিয়ে তৈরি করে নিতে পারেন বিশেষ ফ্লু মিল।

এইচএন/জেআইএম

Advertisement