শিক্ষা

কোচিং বাণিজ্য বন্ধে অভিভাবকদের মানববন্ধন

কোচিং বাণিজ্য বন্ধে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে অভিভাবক ঐক্য ফোরাম। শনিবার আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন ও বিক্ষোভ অনুষ্ঠিত হয় ।

Advertisement

ঐক্য ফোরামের বক্তারা বলেন, শিক্ষা জাতির মেরুদণ্ড। ৭১ এর ন্যায় জাতিকে ধ্বংস করার জন্য যেভাবে বুদ্ধিজীবীদের হত্যা করা হয়েছিল একইভাবে শিক্ষাকে ধ্বংস করার ষড়যন্ত্র চলছে। শিক্ষা ধ্বংসের দ্বারপ্রান্তে পৌঁছেছে। শিক্ষা ক্ষেত্রের দুর্নীতি দূর করার জন্য দুদককে আরও কার্যকর ব্যবস্থা নেয়ার দাবি জানান বক্তারা।

বক্তারা আরও বলেন, শিক্ষাক্ষেত্রে ভর্তি বাণিজ্য, নিয়োগ বাণিজ্য, বদলি বাণিজ্য, কোচিং বাণিজ্য মহামারি আকার ধারণ করেছে। মাধ্যমিক স্তরে এটা ক্যান্সারে রূপ নিয়েছে। তাই আইন করে শিক্ষা বাণিজ্যসহ সব ধরনের কোচিং বাণিজ্য নিষিদ্ধ করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানের দুর্নীতি বন্ধে শিক্ষা মন্ত্রণালয়কেও কার্যকর পদক্ষেপ নিতে হবে। শিক্ষা মন্ত্রণালয় ও মাউশির (মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর) দুর্নীতিবাজ কর্মকর্তাদের বদলি করে শাস্তির আওতায় আনতে হবে। কোন কর্মকর্তাকেই দুই বছরের বেশি একই কর্মস্থলে রাখা যাবে না।

মানববন্ধন শেষে ভর্তি বাণিজ্য বন্ধ কর, আইন করে কোচিং বাণিজ্য নিষিদ্ধ কর, শ্রেণির পড়া শ্রেণিতেই সম্পন্ন কর, শিক্ষা বাণিজ্য বন্ধ কর, কোচিং বাণিজ্য মুক্ত শিক্ষা চাই, শ্রেণিকক্ষে পাঠদান নিশ্চিত কর, ভুয়া সনদধারী শিক্ষকদের শাস্তি চাই, শিক্ষাক্ষেত্রে দুর্নীতিবাজদের গ্রেফতার কর এ ধরনের বিভিন্ন স্লোগান তুলে ধরেন অভিভাবকরা। পরে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি জাতীয় প্রেসক্লাব হয়ে মুক্তাঙ্গনে গিয়ে শেষ হয়।

Advertisement

মানববন্ধনে সভাপতিত্ব করেন ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির দুলু। এতে বক্তব্য রাখেন শিক্ষা বার্তার সম্পাদক, বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপিকা এএন রাশেদা, ঢাকার সাবেক সিএমএম আব্দুল মজিদ, এডভোকেট ড. ইউনুস আলী আকন্দ, যুব জোট নেতা এ্যাডভোকেট মো. সেলিম, পল্টন গার্লস কলেজের অধ্যক্ষ ড. মুর্তুজা, ফোরামের সাধারণ সম্পাদক মো. সেলিম উদ্দিন, আইডিয়াল ফোরাম এর নেত্রী শ্যামলী শিমু প্রমুখ। কর্মসূচিতে শতাধিক অভিভাবক উপস্থিত ছিলেন।

এমএইচএম/ওআর/আরআইপি