খেলাধুলা

বিসিবির সঙ্গে সম্পর্ক চুকিয়ে কেন আসলেন হাথুরু?

এখন আর রাখ ঢাক নেই। বিষয়টা খোলামেলা হয়ে গেছে। বাংলাদেশের সঙ্গে সম্পর্ক চুকিয়ে হাথুরু এখন নিজ দেশ শ্রীলঙ্কার কোচ। ২৪ ঘণ্টা আগেই এসেছে এই আনুষ্ঠানিক ঘোষণা। আজ (শনিবার) যে হাথুরু বাংলাদেশে এসেছেন, তিনি টাইগারদের সাবেক কোচ এবং লঙ্কানদের নতুন কোচ এই পরিচয়ে। এখন প্রশ্ন উঠেছে শ্রীলঙ্কার কোচ হবার পর কেন বাংলাদেশে আসলেন হাথুরু?

Advertisement

তার অনেক আগেই আসার কথা ছিল। প্রায় পনেরদিন যাবত শোনা যাচ্ছিল হাথুরু আসবেন, বোর্ডের সঙ্গে কথা বলবেন। সে সময় বিসিবি কর্তাদের হাফভাব দেখে মনে হচ্ছিল, হাথুরু আসুক, তারপর দেখা যাবে কি হয়। অবস্থা দেখে মনে হচ্ছিল হাথুরুকে বুঝিয়ে রেখে দেওয়ার উদ্দেশ্য ছিল বিসিবির। কিন্তু হাথুরু বোর্ডকে প্রায় বৃদ্ধা আঙ্গুল দেখিয়ে শ্রীলঙ্কার কোচ হয়ে গেছেন। তাতেই বিসিবির সঙ্গে তার বসা এবং কথা বলাটা গুরুত্বহীন হয়ে পড়েছে। এক কথায় বিসিবির শীর্ষ কর্তাদের সঙ্গে হাথুরুর সাক্ষাৎকার শুধুই সৌজন্যতা।

এখন কথা হবে দুপক্ষের দেনা-পাওনার। হয়তো বিসিবির কাছ থেকে চুক্তি ভঙ্গ করে দেড় বছর আগে চাকরি ছাড়ার সম্ভাব্য কারণও ব্যাখ্যা করবেন হাথুরু। সেটা স্বশরিরে না এসে মেইলেও করা যেত। এমন ঘটা করে আসা, রেডিসনে ওঠা এবং বোর্ড কর্তাদের কারো কারো রেডিসনে ছুটে যাওয়া নেহায়েত অপ্রয়োজনীয় অর্থহীন। তার দলিল বিসিবির সিইও নিজাম উদ্দিন চৌধুরী সুজনের একটি মন্তব্যে। আজ দুপুরে জাগো নিউজের সঙ্গে আলাপে তিনি জানালেন, হাথুরুর সঙ্গে বোর্ডে বসেই কথা বলতে হবে এমন কোন ব্যাপার নেই। সেটা যে কোন কোথাও হতে পারে। হাথুরু বিসিবির অফিসে যাবেন কি তাও নিশ্চিত করে বলতে পারেননি বিসিবি সিইও।

এ মন্তব্যের অর্থ কি দাঁড়ায়? হাথুরুর আসা আর না আসা সমান কথা। এখন হাথুরুর দরকার বিসিবির এনওসি। যেহেতু তিনি চুক্তির দেড় বছর আগে চাকরি ছাড়লেন, তার কারণ ব্যাখ্যারও প্রয়োজন আছে। সবশেষে থাকবে দেখা পাওনার প্রসঙ্গ। যা অনায়াসে অনলাইনে করা যায়। তাহলে আর হাথুরুর ঘটা করে আগমন কেন?

Advertisement

তবে কি চাকরি ছাড়ার ব্যাখ্যা করতে গিয়ে বাংলাদেশ সিনিয়র ক্রিকেটারদের উপর দোষ চাপাবেন হাথুরু? টেস্ট অধিনায়ক মুশফিকুর রহীম ও একাধিক সিনিয়র ক্রিকেটারের উপর ক্ষোভ ঝাড়তেই এসেছে এই লঙ্কান কোচ? এ প্রশ্ন ক্রিকেট পাড়ার অনেকেরই।

এআরবি/এমআর/এমএস