তথ্যপ্রযুক্তি

এই সময়ের শক্তিশালী ১০ সুপার কম্পিউটার

সুপারকম্পিউটার নিয়ে সবার মাঝে বরাবরই অন্যরকম আগ্রহ। মহাকাশ গবেষণা, পারমানবিক গবেষণা কিংবা চিকিৎসাবিজ্ঞান, সুপার কম্পিউটারের ব্যবহার দেখা যায় অনেক ক্ষেত্রেই। একটি দেশ প্রযুক্তিতে কতটা শক্তিশালী, অনেকসময় তারও মাপকাঠি হিসেবে কাজ করে এই সুপারকম্পিউটার।

Advertisement

সম্প্রতি বিশ্বের শীর্ষ ৫০০ সুপার কম্পিউটারের তালিকা প্রকাশ করেছে টপ৫০০ প্রজেক্ট। প্রতি বছর দুইবার এই তালিকা প্রকাশ করে থাকে সংগঠনটি।

হালনাগাদ তালিকার শীর্ষ ১০ সুপারকম্পিউটার নিয়েই আজকের আয়োজন-

১. সানওয়ে তাইহুলাইটবর্তমান সময়ের সবচেয়ে শক্তিশালী সুপার কম্পিউটার রয়েছে চীনের দখলে। এটি তৈরি করেছে চীনের ন্যাশনাল রিসার্চ সেন্টার অব প্যারালাল কম্পিউটার ইঞ্জিনিয়ারিং টেকনোলজি। যা রয়েছে চীনের ন্যাশনাল সুপার কম্পিউটিং সেন্টারে। এই নিয়ে টানা চতুর্থবারের মতো শীর্ষস্থানে রয়েছে তাইহুলাইট। এর ডাটা প্রসেসিং গতি প্রতি সেকেন্ডে ৯৩.০১ পেটাফ্লপ।

Advertisement

২. তিয়ানহে-২দ্বিতীয় শক্তিশালী সুপার কম্পিউটারটিও রয়েছে চীনে। তিয়ানহে-২ নামের এই কম্পিউটারটি মিল্কিওয়ে-২ নামেও পরিচিত। যা ইনস্টল করা আছে ন্যাশনাল ইউনিভার্সিটি অব ডিফেন্স টেকনোলজিতে। এর গতি প্রতি সেকেন্ডে ৩৩.৮৬ পেটাফ্লপ। তাইহুলাইট আসার আগ পর্যন্ত তালিকার শীর্ষে ছিল এই সুপার কম্পিউটারটি।

৩. পিটস ডিন্টশক্তিশালী সুপার কম্পিউটারের তালিকায় তৃতীয় অবস্থানে আছে সুইজারল্যান্ডের পিটস ডিন্ট। এই সুপার কম্পিউটারটি ক্রে এক্সসি৫০ সিস্টেম ভিত্তিক। ২৫.৩৩ পেটাফ্লপ পার সেকেন্ড গতির এই কম্পিউটারটি রয়েছে সুইস ন্যাশনাল সুপার কম্পিউটিং সেন্টারে। বর্তমানে ইউরোপের সবচেয়ে শক্তিশালী সুপার কম্পিউটারও এটি।

৪. জায়োক্যুজাপানের এই সুপার কম্পিউটারটি জেটাস্ক্যালার ২.২ সিস্টেমের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এটি ব্যবহার করা হয় দেশটির এজেন্সি ফর মেরিন-আর্থ সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে। এক কোটি ৯৮ লাখ ৬০ হাজার কোরের প্রসেসর সমৃদ্ধ সুপার কম্পিউটারটির গতি প্রতি সেকেন্ডে ১৯.১৪ পেটাফ্লপ।

৫. টাইটানমার্কিন যুক্তরাষ্ট্র সরকারের ডিপার্টমেন্ট অব এনার্জি’র হাতে থাকা সুপার কম্পিউটার টাইটান বর্তমান সময়ের পঞ্চম শক্তিশালী সুপার কম্পিউটার। এতে ব্যবহার করা হয়েছে এনভিডিয়া কে২০এক্স জিপিইউ। টাইটানের ডাটা প্রসেসিং স্পিড প্রতি সেকেন্ডে ১৭.৫৯ পেটাফ্লপ।

Advertisement

৬. সেকোয়াতালিকার ষষ্ঠ শক্তিশালী সুপার কম্পিউটারটিও আছে মার্কিন যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব এনার্জির দখলে। এটি ইনস্টল করা হয়েছে লরেন্স লিভারমোর ন্যাশনাল ল্যাবরেটরিতে। ২০১১ সালে নির্মিত এই সুপার কম্পিউটারের গতি ১৭.১৭ পেটাফ্লপ।

৭. ট্রিনিটিমার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যালামোস ন্যাশনাল ল্যাবরেটরি এবং স্যানডিয়া ন্যাশনাল ল্যাবরেটরি যৌথভাবে পরিচালনা করে বিশ্বের সপ্তম শক্তিশালী সুপার কম্পিউটার ট্রিনিটি। সম্প্রতি এর প্রসেসর পরিবর্তন করে যুক্ত করা হয়েছে ইন্টেল জিয়ন ফি।

৮. কোরিঅষ্টম শক্তিশালী সুপার কম্পিউটারটিও যুক্তরাষ্ট্রের। কোরি নামের এই সুপার কম্পিউটারে আছে ২৩৮৮টি ইন্টেল জিয়ন হেসওয়েল প্রসেসর এবং ৯৬৮৮টি ইন্টেল জিয়ন ফি প্রসেসর। এর ডাটা প্রসেসিং স্পিড ১৪.০১ পেটাফ্লপ।

৯. ওকফরেস্ট-প্যাকসজাপানের তৈরি এই সুপার কম্পিউটারে আছে ইন্টেল নাইটস ল্যান্ডিং জিয়ন ফি প্রসেসর। এর ক্ষমতা ১৩.৫৫ পেটাফ্লপ।

১০. ফুজিতসু কেজাপানের কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান ফুজিতসুর তৈরি এই সুপার কম্পিউটারটি আছে কোবে। হাই পারফরমেন্স কনজুগেট গ্রেডিয়েন্টস বেঞ্চমার্কে এটি আছে শীর্ষে।

এএ/এমএস