আন্তর্জাতিক

রহস্যজনক সেই হাতের পরিচয় জানা গেছে

টাইম ম্যাগাজিনের প্রচ্ছদে কে বা কারা স্থান পাচ্ছে তা নিয়ে আলোচনা-সমালোচনার শেষ থাকে না। এবারও সেটাই হচ্ছে। আগামী ১৮ ডিসেম্বর প্রকাশিত হতে চলেছে ‘টাইম’-এর সাম্প্রতিক সংখ্যা। আনুষ্ঠানিক উদ্বোধনের আগেই সামনে এসেছে ম্যাগাজিনের কভারে থাকা একটি হাতের ছবি।

Advertisement

‘পার্সন অব দ্য ইয়ার’-এর এই সংখ্যায় কভার বা প্রচ্ছদে স্থান পেয়েছেন পাঁচজন নারী। কালো কোট পরিহিত সেই পাঁচজন নারীর পাশে স্থান পেয়েছে কালো কোট পরা এক হাতের ছবি। কিন্তু সেই হাত ঠিক কার, তা ছবি দেখে জানা সম্ভব নয়।

ওই হাতের অংশ ছাড়া শরীরের আর কোনো অংশই দেখা যাচ্ছে না। সুতরাং কীভাবে বুঝবেন হাতটি কার! কেন ‘টাইম’-এর মতো আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন একটি পত্রিকার প্রচ্ছদে জায়গা করে নিয়েছে ওই হাত আর হাতটি কার? সেই প্রশ্ন ঘুরপাক খাচ্ছিল সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে।

তবে সব আলোচনা থামিয়ে হাতটি কার, তা ওই পত্রিকার সম্পাদকীয়তে বলা হয়েছে। সেখানে বলা হয়েছে, ‘#MeeToo’ হ্যাশট্যাগে যে প্রতিবাদ ছড়িয়ে পড়েছিল বিশ্বজুড়ে, লাখ লাখ নারীর মতো এই প্রতিবাদে সামিল হয়ে যৌন হয়রানির শিকার হওয়ার কথা স্বীকার করেছিলেন একাধিক তারকাও।

Advertisement

হলিউডি প্রযোজক হার্ভে উইনস্টেনের বিরুদ্ধে প্রথম যৌন হেনস্থার অভিযোগ সামনে এনেছিলেন অভিনেত্রী অ্যাসলে জুড। তারপর থেকেই ভাইরাল হয় ‘#MeeToo’-র প্রতিবাদ।

‘#MeeToo’-তে অংশ নেয়া তেমনই পাঁচজন প্রতিবাদী নারীকে এ বার কভার পেজে জায়গা করে দিয়েছে ‘টাইম ম্যাগাজিন’। এর মধ্যে রয়েছেন অ্যাসলে জুড, টেলর সুইফ্ট, সুসান ফাউলর, অ্যাডামা ইউ ও ইসাবেল পাস্কাল।

টাইমের তরফে জানানো হয়েছে, মুখ না দেখানো ওই তরুণী টেক্সাসের একটি হাসপাতালের সেবিকা। যৌন নির্যাতনের শিকার হতে হয়েছিল তাকেও।

কিন্তু পরিবারের সম্মানের কথা ভেবে সামনে আসতে চাননি ওই নারী। তার ইচ্ছার প্রতি সম্মান জানিয়েই মুখ না দেখানোর এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে পত্রিকার তরফে।

Advertisement

সূত্র : টাইম

কেএ/এমএস