আন্তর্জাতিক

বৈঠক বাতিল না করতে ফিলিস্তিনকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সঙ্গে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের পূর্ব নির্ধারিত বৈঠক বাতিল করে দেয়ার আশঙ্কা তৈরি হয়েছে। তবে বৈঠক বাতিল না করার জন্য ফিলিস্তিনকে সতর্ক করে দিয়েছে হোয়াইট হাউস।

Advertisement

পবিত্র ভমি জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতি এবং সেখানে দেশটির দূতাবাস স্থানান্তরের ঘোষণা দেয়ার পর গাজা এবং অধিকৃত পশ্চিম তীরে ব্যাপক সংঘর্ষে বেশ কয়েকজন আহত হয়েছে।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ট্রাম্প স্বীকৃতি দেয়ার পর থেকে চারিদিকে নিন্দার ঝড় বইছে। এরই মধ্যে গাজা ও পশ্চিম তীরে ছড়িয়ে পড়েছে সংঘর্ষ।

বৃহস্পতিবারই ইসরায়েলে সেনাবাহিনী জানিয়েছে তারা ব্যাপক সেনা মোতায়েন করেছে। প্রয়োজনে আরও সেনাবাহিনী নামানোর পরিকল্পনার কথাও জানিয়েছিল তারা।

Advertisement

অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সংঘর্ষে অন্তত ৩১ জন আহত হয়েছে বলে জানা গেছে। আহতদের একজনের অবস্থা আশঙ্কাজনক। যে কোনো সময় তার মৃত্যু হওয়ার আশঙ্কা রয়েছে। সে ক্ষেত্রে উত্তেজনা আরও বাড়তে পারে।

বৃহস্পতিবার বিক্ষোভকারীরা টায়ার জ্বালিয়ে রাস্তায় আগুন ধরিয়ে দিয়ে পুলিশের দিক ইট-পাটকেল ছুঁড়লে পুলিশ কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছুঁড়ে। এছাড়া ট্রাম্পের ছবিও পুড়িয়েছে বিক্ষোভকারীরা। এসব ঘটনার মধ্যেই ফিলিস্তিনকে হুঁশিয়ারি দিয়েছে হোয়াইট হাউস।

সেখানে সফরে যাবেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। সেটাও এই মাসের শেষের দিকে। তবে সেই সময়ে তাকে স্বাগত জানানো হবে না বলে ঘোষণা দিয়েছেন ফিলিস্তিনের একজন কর্মকর্তা জিব্রি রাজৌব।

কিন্তু নির্ধারিত বৈঠক ফিলিস্তিন যাতে বাতিল না করে সেই মর্মে আগেই হুঁশিয়ারি দিয়ে হোয়াইট হাউস বলেছে, এই ধরণের সিদ্ধান্ত বরং আরো উল্টো ফল বয়ে আনবে।

Advertisement

সূত্র : বিবিসি

কেএ/পিআর