আন্তর্জাতিক

৪৫ কোটি ডলার খরচ করে ছবিটি কিনেছিলেন সৌদি প্রিন্স

লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা সালভাতর মুন্ডি ছবিটি নিলামে ওঠার পর ৪৫ কোটি ডলারে বিক্রি হয়েছিল। যিশুর আদলে আঁকা ওই ছবিটি কে কিনেছিল তা নিলামের সময় জানা না গেলেও সম্প্রতি জানা গেছে সৌদির ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমানই ওই ছবিটি কিনেছিলেন।

Advertisement

বদর বিন আব্দুল্লাহ বিন মোহাম্মদ বিন ফারহান আল-সৌদ নামের এক সৌদি প্রিন্স ওই ছবিটি কিনেছেন বলে নিলামে নথিভুক্ত করা হয়। কিন্তু নিউ ইয়র্ক টাইমসের এক খবরে বলা হয়েছে, বড় ধরনের চিত্রশিল্প সংগ্রহের ইতিহাস সৌদি প্রিন্স বদরের নেই।

আর তিনি ধনকুবের বা বিলাসী হিসেবেও এতটা পরিচিত নন যে এতো দাম দিয়ে লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা ছবিটি কিনবেন। এমন খবর প্রকাশের পর থেকেই তা নিয়ে গুঞ্জন চলছিল। এর মধ্যেই মার্কিন গোয়েন্দো সূত্রকে উদ্ধৃত করে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, চিত্রশিল্পটি আসলে বদর নন বরং তার নাম ব্যবহার করে ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমানই কিনেছেন।

সৌদিতে আধুনিক চিন্তা-ভাবনা এবং সংস্কারপন্থি হিসেবে সালমানের বেশ সুনাম রয়েছে। তিনি দেশটির অর্থনৈতিক এবং সামাজিক সংস্কার এবং উন্নয়নের লক্ষ্যে ভিশন ২০৩০ প্রকল্প হাতে নিয়েছেন। দেশের বেশ কিছু রীতি-নীতিও বদলে ফেলেছেন তিনি। বিশেষ করে নারী ক্ষমতায়নের দিকে জোর দিচ্ছেন এই ক্রাউন প্রিন্স।

Advertisement

কয়েক সপ্তাহ ধরেই দেশে দুর্নীতিবিরোধী অভিযান পরিচালনা করছেন মুহাম্মদ বিন সালমান। তার নেতৃত্বে দুর্নীতির অভিযোগে ক্ষমতাশীল প্রিন্স, ধনকুবের ব্যবসায়ী, মন্ত্রীসহ দুই শতাধিক মানুষ আটক হয়েছেন।

টিটিএন/এমএস