তথ্যপ্রযুক্তি

ছুটির দিনে জমজমাট ডিজিটাল ওয়ার্ল্ড

সাধ থাকলেও সাধ্যের দিকে তাকিয়ে অনেক সময়ই যেমন ছেড়ে দিতে হয় পছন্দের পণ্যটি, সময়ের অভাবে তেমনই অনেক সময় বিসর্জন দিতে হয় মনে ইচ্ছা। তবে শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন মিলিয়ে দিয়েছে ইচ্ছা আর সময়ের রেখা। ফলে প্রযুক্তিপ্রেমীদের ভিড়ে জমজমাট ডিজিটাল ওয়ার্ল্ড।

Advertisement

শুক্রবার প্রদর্শনী খুলে দেয়ার পর থেকে দেখা যাচ্ছে বেলা যত বাড়ছে ভিড়ও তত বাড়ছে। দল বেধে আসছেন প্রযুক্তিপ্রেমীরা। স্কুল-কলেজের শিক্ষার্থীরা ছাড়াও প্রযুক্তিভিত্তিক উদ্ভাবন ও অর্জনবিষয়ক ধারণা নিতে অনেকে এসেছেন পুরো পরিবার নিয়ে। আগতদের প্রত্যেকেই ব্যস্ত ছিলেন এক স্টল থেকে অন্য স্টলে ঘুরে দেখতে। কেউ কেউ যাচ্ছেন প্রযুক্তিবিষয়ক সেমিনারে অংশ নিতেও।

বেসরকারি একটি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের একদল তরুণ শিক্ষার্থীও এসেছিলেন ডিজিটাল ওয়ার্ল্ডে। তাদের মধ্যে একজন তামিম আহমেদ। তিনি বলেন, তথ্যপ্রযুক্তির সঙ্গে ‘রিলেটেড’ সব তরুণ-তরুণীর মেলায় আসা উচিৎ। জানা উচিৎ প্রযুক্তিতে দেশ কতটা এগিয়ে যাচ্ছে। স্টলগুলো ঘুরে বিভিন্ন তথ্য নেয়া শেষে ‘আউটসোর্সিং অব ফিন্যান্সিয়াল অ্যান্ড অ্যাকাউন্টিং সার্ভিস’ শীর্ষক সেমিনারে অংশগ্রহণ করব।

একটি আইটি ফার্মে কাজ করেন মনিরুল ইসলাম। স্কুল পড়ুয়া সন্তান রাহি এবং স্ত্রী সোনিয়া আক্তারকে সঙ্গে নিয়ে ডিজিটাল ওয়ার্ল্ডে এসেছেন তিনি।

Advertisement

আলাপকালে তিনি বলেন, দ্রুত বদলে যাওয়া প্রযুক্তি মানুষের জীবনের প্রতিটি ক্ষেত্রে আমূল পরিবর্তন আনছে। ফলে, অর্থনীতির বিকাশ ও শিল্পায়নও দ্রুত ঘটছে। দু’দিন ধরে চলা এই ডিজিটাল ওয়ার্ল্ডে আসার সুযোগ হয়নি, আজ সাপ্তাহিক ছুটি হওয়ায় স্বপরিবারে এসেছি, সারাদিনই থাকব মেলা প্রাঙ্গণে।

আয়োজকদের সঙ্গে কথা বলা জানা গেছে, প্রদর্শনীর তৃতীয় দিনের আয়োজনে থাকছে ১২টি সেশন।

ডিজিটাল ওয়ার্ল্ড শুরু হয়েছে বুধবার। মেলা চলবে ৯ নভেম্বর পর্যন্ত। চার দিনব্যাপী এই আয়োজনের প্রতিপাদ্য হচ্ছে- ‘রেডি ফর টুমরো’।

আইসিটি খাতের গত ৯ বছরের অর্জন তুলে ধরা হচ্ছে এ প্রদর্শনীতে। এ ছাড়া এই মেলায় প্রযুক্তিভিত্তিক উদ্ভাবন ও অর্জন তুলে ধরা হচ্ছে। গেমিং সম্মেলন, ফেসবুক ব্যবহারের মাধ্যমে ব্যবসা বৃদ্ধি, ই-কমার্স সম্প্রসারণ বিষয়ক সেমিনারসহ মেলায় প্রতিদিন অনুষ্ঠেয় বিভিন্ন সেমিনারে তথ্য প্রযুক্তি খাতের আন্তর্জাতিক ব্যক্তিত্ব এবং বিশ্বখ্যাত প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশগ্রহণ করছেন।

Advertisement

মেলা প্রতিদিন সকাল ৯টা থেকে শুরু হয়ে চলছে রাত ৯টা পর্যন্ত। প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত তবে প্রবেশের আগে নিবন্ধন করতে হয়।

এএস/এনএফ/আইআই